Life Style News

5 days ago

Salt Intake Problems: বেশি নুন খেলে বিপদের শেষ থাকবে না! সাবধান করছে WHO, আজই নুন খাওয়া কমান এই উপায়ে

Salt Intake Problems (File Picture)
Salt Intake Problems (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা দীর্ঘদিন ধরে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য সুষম পুষ্টির গুরুত্বের ওপর জোর দিয়ে আসছে। সম্প্রতি, এটি অত্যধিক নুন খাওয়ার বিপদ সম্পর্কে সতর্ক করে জানিয়েছে, বিশ্বব্যাপী আনুমানিক 4 মিলিয়ন মৃত্যু খারাপ খাদ্যের সঙ্গেই জড়িত, যেখানে এর মধ্যে 2 মিলিয়ন মৃত্যু হয়েছে উচ্চ পরিমাণে সোডিয়াম গ্রহণের জন্য। যদিও নুন শারীরিক ক্রিয়াকলাপের জন্য অপরিহার্য, এতে অত্যধিক গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। তবুও কেন নুন খাওয়ার বিষয়ে উদ্বিগ্ন হু!

অতিরিক্ত নুন খাওয়ার স্বাস্থ্য ঝুঁকি

নুন, প্রাথমিকভাবে সোডিয়াম দ্বারা গঠিত, শরীরে তরল ভারসাম্য বজায় রাখা, স্নায়ু আবেগ প্রেরণ করা এবং পেশীর কার্যকারিতা নিশ্চিত করা সহ বিভিন্ন শারীরিক কাজের জন্য অত্যাবশ্যক। তাই হু বলে যে ব্যক্তিদের প্রতিদিন ৫ গ্রামের কম নুন খাওয়া উচিত, যা দিনে ১ চামচের সমান। এর বাইরে অত্যধিক সোডিয়াম খেলে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, যেমন উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ), কার্ডিওভাসকুলার রোগ, কিডনি রোগ, অস্টিওপোরোসিস ইত্যাদি। এই নির্দেশিকা থাকা সত্ত্বেও, বিশ্বব্যাপী নুন বেশি ব্যবহার করা হয়, প্রায়শই প্রক্রিয়াজাত খাবারের ব্যাপকতার কারণে।

কীভাবে নুন খাওয়া কমাবেন

নুন খাওয়া কমানো স্বাস্থ্য উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তাই প্রতিদিনের নুনের ব্যবহার কমাতে সাহায্য করার জন্য এখানে কিছু ব্যবহারিক টিপস রয়েছে:

খাদ্য লেবেল পড়ুন

অনেক প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবারে উচ্চ মাত্রার সোডিয়াম থাকে। তাই লেবেল পড়ে সেই খাবার কেন আপনাকে সচেতন পছন্দ করতে এবং নিম্ন-সোডিয়াম বিকল্পগুলি নির্বাচন করতে সাহায্য করতে পারে।

বাড়িতে রান্না করুন

বাড়িতে খাবার তৈরি করলে আপনি খাবারে নুনের পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারেন। পরিবর্তে তাজা উপাদান ব্যবহার করুন এবং প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার কম করুন, যেগুলোতে প্রায়ই সোডিয়াম বেশি থাকে।

ভেষজ এবং মশলা ব্যবহার করুন

নুনের পরিবর্তে ভেষজ, মশলা এবং অন্যান্য মশলা দিয়ে আপনার খাবারের স্বাদ বাড়ান। রসুন, লেবুর রস, কালো মরিচ এবং তুলসীর মতো উপাদানগুলি যোগ করা সোডিয়াম ছাড়াই স্বাদ যোগ করতে পারে।

প্রক্রিয়াজাত খাবার সীমিত করুন

টিনজাত স্যুপ, স্ন্যাকস এবং হিমায়িত খাবার সহ প্রক্রিয়াজাত খাবারগুলিতে প্রায়শই উচ্চ পরিমাণে নুন থাকে। এই খাবারগুলি কম খান এবং তাজা বা ন্যূনতম প্রক্রিয়াজাত বিকল্পগুলি বেছে নিন।

কম সোডিয়াম যুক্ত খাবার খান

সাধারণত উচ্চ-সোডিয়াম জাতীয় খাবার যেমন সয়া সস, ঝোল এবং মশলাগুলির কম-সোডিয়াম সংস্করণ বেছে নিন। অনেক ব্র্যান্ডই কম-সোডিয়াম জাতীয় খাবার অফার করে যা আপনার সামগ্রিক নুন খাওয়া কমাতে সাহায্য করতে পারে।

বাইরে খাওয়ার সময় সতর্ক থাকুন

রেস্টুরেন্টের খাবারে সোডিয়াম বেশি হতে পারে। খাবার খাওয়ার সময়, আপনার খাবারকে অল্প বা অতিরিক্ত নুন দিয়ে প্রস্তুত করার অনুরোধ করুন এবং ভাজা বা রুটির পরিবর্তে স্টিমড, গ্রিল করা বা বেকড খাবার বেছে নিন।

উল্লেখ্য, অত্যধিক নুন খাওয়া নিয়ে হু-এর সতর্কতা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের জন্য ভালো খাওয়ার গুরুত্ব তুলে ধরে। কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে সামগ্রিক সুস্থতা বাড়াতে, আপনার খাদ্যে এই ছোট, পরিবর্তন খুবই প্রয়োজনীয়।


You might also like!