Health

3 weeks ago

Almond:৪০ বছর বয়সেও থাকবে ২৫-এর এনার্জি! সকালে ৩-৪টে ভেজানো আমন্ড ম্যাজিক করবে মহিলাদের শরীরে

Almond
Almond

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ৪০ বছর বয়সের পরে মহিলাদের মেনোপজ হয়। এই বয়সে ক্যালসিয়ামের ঘাটতির কারণে হাড় দুর্বল হয়ে যায় যার ফলে পিঠ, কোমর এবং শরীরে ব্যথার অভিযোগ ওঠে। অনেক মহিলার হাঁটতেও অসুবিধা হয়। এই কারণেই মহিলাদের ৪০ বছর বয়সের পরে এক মুঠো বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আসুন জেনে নেওয়া যাক কেন মহিলাদের জন্য বাদাম খাওয়া গুরুত্বপূর্ণ।

১ কাপ (৯২ গ্রাম) বাদামে ৩.৪ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, ১১গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাট এবং ২৮ গ্রাম মনোস্যাচুরেটেড ফ্যাট এবং ৫২৯ ক্যালোরি রয়েছে। এছাড়াও, বাদামে রয়েছে ৪৪% ডায়েটারি ফাইবার, ৪৪% কার্বোহাইড্রেট, ১৮% পটাসিয়াম, ২৪% ক্যালসিয়াম, ১৮% আয়রন, ৩.৬ গ্রাম চিনি, ৪০% ভিটামিন এ, ৬.৫% ভিটামিন বি এবং ৬১% ম্যাগনেসিয়াম।

কিভাবে বাদাম খাবেন?

৪-৫টি বাদাম রাতে ভিজিয়ে খোসা ছাড়িয়ে সকালে খাবেন। এছাড়া সন্ধ্যার জলখাবারে বাদাম মাখা খেতে পারেন। রাতে ঘুমানোর আগে বাদামের দুধ পান করলেও উপকার পাওয়া যাবে।

মহিলাদের জন্য বাদাম খাওয়ার উপকারিতা 

হাড় মজবুত রাখে: ৩০ বছর বয়সের পরেও এটি হাড়কে দুর্বল করে না। এছাড়া এটি শরীরের প্রয়োজনীয় পুষ্টির ঘাটতিও পূরণ করে। এছাড়াও, এটি জয়েন্টে, পিঠে এবং পিঠে ব্যথা কমায়।

বিষণ্ণতা ও মানসিক চাপ থেকে মুক্তি: প্রায়ই দেখা যায় দায়িত্ব থেকে মুক্তি না পাওয়ার কারণে নারীরা বিষণ্ণতা বা মানসিক চাপে আচ্ছন্ন থাকেন। এমন পরিস্থিতিতে প্রতিদিন বাদাম খাওয়া উচিত। এটি মানসিক চাপও দূর করবে এবং মনকে শান্ত করবে।

ক্যান্সার প্রতিরোধ: অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন বি১৭ এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ বাদাম ক্যান্সারের ঝুঁকিও কমায়। গবেষণা অনুসারে, বাদাম খাওয়া স্তন ক্যান্সার, প্রক্রিয়াজাত ক্যান্সার ইত্যাদি ক্যান্সারের ঝুঁকি কমায়।

রক্তের ঘাটতি কমায়: এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে, যার কারণে আপনার শরীরে রক্তের ঘাটতি হয় না। এর পাশাপাশি শরীরে প্রচুর শক্তিও পাওয়া যায়।

হার্ট সুস্থ রাখুন: গবেষণা অনুযায়ী, ৩০ বছর বয়সের পর মহিলাদের হৃদরোগের ঝুঁকি বাড়ে। এমন পরিস্থিতিতে প্রতিদিন এক মুঠো বাদাম খান। এটি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

বার্ধক্য রোধ করুন: এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা বার্ধক্যজনিত সমস্যা যেমন বলিরেখা, দাগ, সূক্ষ্ম রেখা দূর করে।

গর্ভবতী মহিলাদের জন্য ভাল: ভেজানো বাদাম গর্ভবতী মহিলাদের জন্য খুব উপকারী বলে মনে করা হয় কারণ এতে ফলিক অ্যাসিডের সাথে অন্যান্য অনেক পুষ্টি উপাদান রয়েছে। এটি আপনাকে স্ট্রেস, অ্যানিমিয়ার মতো সমস্যা এড়াতে সাহায্য করে


You might also like!