Festival and celebrations

2 weeks ago

Ganga Dussehra 2024: কবে পালিত হয় গঙ্গা দশেরা? জেনে নিন এই দিন স্নানের পুণ্য সময় ও ধর্মীয় তাৎপর্য

Ganga Dussehra 2024 (File Picture)
Ganga Dussehra 2024 (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সনাতন ধর্মে, গঙ্গা নদীকে অত্যন্ত পবিত্র এবং মোক্ষদাতা হিসাবে বিবেচনা করা হয়। গঙ্গা জলের এক ফোঁটা মানুষের সমস্ত পাপ ধ্বংস করে এবং তাকে সুখ দেয়। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে গঙ্গা দশেরা উদযাপিত হয়।

এই বছর গঙ্গা দশেরা ১৬ জুন ২০২৪। এই দিনে গঙ্গা স্নানের জন্য ব্রহ্ম মুহূর্ত সবচেয়ে ভালো। এছাড়াও, এই দিনটির শুভ সময় সকাল ০৭ টা ০৮ মিনিট থেকে ১০ টা ৩৭ মিনিট পর্যন্ত।

গঙ্গা দশেরা গঙ্গাবতারন নামেও পরিচিত। রাজা ভগীরথের পূর্বপুরুষদের অভিশপ্ত আত্মাকে শুদ্ধ করতে মা গঙ্গা পৃথিবীতে অবতরণ করেছিলেন। গঙ্গা দশেরার জল সংরক্ষণ, স্নান এবং জল দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। এর দ্বারা মানুষের ১০ প্রকার পাপ ধ্বংস হয়। ভক্তরা পবিত্র স্নান করতে প্রয়াগরাজ, গড়মুক্তেশ্বর, হরিদ্বার, ঋষিকেশ এবং বারাণসীতে আসেন। বারাণসীতে গঙ্গা দশেরা উৎসব বিখ্যাত।

গঙ্গা দশমীতে গঙ্গায় স্নান করার সময় - গঙ্গা বৈরী মনোহরি মুরারিচরণচ্যুতম। ত্রিপুরারিশিরাশ্চরি পাপাহারি পুনাতু মা। এই মন্ত্রটি জপ করুন। এর পর মা গঙ্গার পুজো করুন। গঙ্গা দশেরার দিনে গঙ্গায় স্নান করলে ১০ রকম পাপ দূর হয় - হিংসা, ব্যভিচার, আপনাকে দেওয়া হয়নি এমন কোনও জিনিস নেওয়া, কঠোর কথা বলা, মিথ্যা বলা, পরচর্চা করা, অন্যের ক্ষতি করার জন্য কথা বলা, অন্যের অর্থ নেওয়া, অন্যের সম্পর্কে খারাপ চিন্তা করা, জিনিস নষ্ট করা ইত্যাদি। 

You might also like!