West Bengal 4 months ago (16)

Sahasr Mangalghat in Bankura: শ্রাবণী উৎসব উপলক্ষে সহস্র মঙ্গলঘটের বর্নাঢ্য শোভাযাত্রা বাঁকুড়ায়

Colorful procession of Sahasr Mangalghat in Bankura

 

বাঁকুড়া, ৩১ জুলাই : শ্রাবণী উৎসব উপলক্ষে এক সহস্র মঙ্গলঘটের বর্নাঢ্য শোভাযাত্রা ঘিরে ব্যাপক উন্মাদনা বাঁকুড়া শহর জুড়ে। রবিবার সকালে শুশুনিয়া পাহাড়ের ঝর্নার জল ভর্তি করে সহস্র মহিলা মঙ্গলঘট নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

দেবাদিদেব মহাদেবের জন্মমাস উপলক্ষে সারা শ্রাবণ মাসজুড়ে প্রাচীন এক্তেশ্বর মন্দিরে চলে বিশেষ পূজা পাঠ,শৃঙ্গার।শুশুনিয়া পাহাড়ে নির্গত ঝর্নার জল বাঁকে করে নিয়ে এসে এক্তেশ্বর শিবের মাথায় জল ঢালেন পূন্যার্থীরা।জেলার বিভিন্ন প্রান্ত ছাড়াও পার্শ্ববর্তী পুরুলিয়া, মেদিনীপুর, বর্ধমান সহ ঝাড়খণ্ড থেকেও ভক্তরা আসেন জল ঢালতে।যার জন্য সারা শ্রাবণ মাস এক্তেশ্বর মন্দির মেলার আকার নেয়।সারা মাস ধরে চলে শৃঙ্গার উৎসব।সেই উপলক্ষে সহস্র মঙ্গলঘটের শোভাযাত্রা, মহাপ্রসাদের আয়োজন করে এক্তেশ্বর বোলবোম সেবা সমিতি।আজ সকালে শুশুনিয়া পাহাড়ের ঝর্নার জল ভর্তি করে সহস্র মহিলা মঙ্গলঘট নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।শোভাযাত্রা য় মহিলা ঢাকিদের ঢাকবাদ্য,কৃষ্ণ নগরের মহিলা নৃত্য দলের নৃত্য ছিল শোভাযাত্রার বিশেষ আকর্ষণ।

সেবা সমিতির সদস্য স্বপন দত্ত জানান, করোনা পরিস্থিতির কারনে দুবছর শোভাযাত্রা বন্ধ ছিল।এবছর ফের নতুন উদ্যমে ভক্তরা সামিল হয়েছেন।আগামী রবিবার বিরাট অন্নকূটের আয়োজন করা হয়েছে। সেদিন ৩৫ হাজার পূর্ন্যার্থী অন্ন প্রসাদ গ্ৰহণ করবেন।

You might also like!