Life Style News

2 weeks ago

Lizard: একটা টিকটিকি থাকবে না বাড়িতে!দেওয়ালের কোনও কোণায় দেখা যাবে না লিজার্ড, গোপন টোটকাই কাজে দেবে

Lizard
Lizard

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃঘরের কোণে টিকটিকি দেখলে অনেকেরই বিরক্ত লাগে। তার উপর আবার মাঝেমাঝে তারা এদিক-ওদিক ঝাঁপ মারে। খাবারে মুখ দিলে তো কথাই নেই। বিষক্রিয়া হয়ে শরীর মারাত্মক অসুস্থ হয়ে পড়তে পারে। তাই যত তাড়াতাড়ি টিকটিকি তাড়ানো যায় ততই ভাল। কিন্তু কী করে তাড়াবেন?

পেস্ট কন্ট্রোল করালে পোকা-মাকড়-টিকটিকি দূর হয় বটে। কিন্তু তার ঝক্কিও অনেক। আপনাকে বাড়ির যাবতীয় জিনিস পত্র বার করে পেস্ট কন্ট্রোল করিয়ে প্রায় এক দিন বাড়ি বন্ধ করে বাইরে থাকতে হবে। তা হলে ৪-৫ মাসের জন্য নিশ্চিত। তবে বার বার করাতে হয়। আপনি রাসায়নিক কীটনাশক স্প্রে করতে পারেন। তবে সেগুলি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। বিশেষ করে বাড়িতে যদি বাচ্চারা থাকে। তাই ঘরোয়া উপায়ে টিকটিকি তাড়ানো সবচেয়ে সুবিধেজনক । কী করবেন, জেনে নিন।

গোল মরিচ স্প্রে

গোল মরিচের স্প্রে টিকটিকি তাড়ানোর সব থেকে বড় টোটকা! জলে গোল মরিচ গুঁড়ো মিশিয়ে বিশেষ তরল তৈরি করে টিকটিকি এলেই তার গায়ে স্প্রে করে দিন। ব্যাস ঘরে একটাও টিকটিকি আর থাকবে না।

লাল লঙ্কার গুঁড়ো

এ ছাড়া লঙ্কার গুঁড়ো বা চিলি ফ্লেক্স ব্যবহার করা যেতে পারে। এই তরল দেওয়ালে স্প্রে করে রাখলে আর ঘরে টিকটিকে টিকে থাকতে পারে না।

রসুন ও পেঁয়াজ

টিকটিকি দূরে রাখতে ঘরে কিছু পেঁয়াজের টুকরো বা কাঁচা রসুনের কোয়া রাখুন। এতে টিকটিকি আর ঘরে থাকবে না।

ন্যাপথলিন

ন্যাপথলিন পিষে একটি স্প্রে বোতলে ঢুকিয়ে তাতে জল ও ২ চামচ ডেটল মিশিয়ে পুরো ঘরের কোণে ছিটিয়ে দিতে হবে। এতে টিকটিকি ঘর থেকে দূরে থাকবে। 

You might also like!