International

8 months ago

Landslide in northwest DR Congo:কঙ্গোর উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধস, নিহত ১৭ জন

Landslide in northwest DR Congo
Landslide in northwest DR Congo

 

কিনশাসা  : মূষলধারে বৃষ্টিতে গণতান্ত্রিক প্রজাতান্ত্রিক কঙ্গোর উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। রবিবার মোঙ্গালা প্রদেশে কঙ্গো নদীর ধারে লিসাল শহরে এই দুর্ঘটনা ঘটে বলে জানান, নাগরিক সমাজের সংগঠন ফোর্সেস ভাইবসের প্রেসিডেন্ট ম্যাথিউ মোলে। এই ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ম্যাথিউ মোলে জানান, মুষলধারে বর্ষণ অনেক ক্ষতি করেছে। এর মধ্যে ভূমিধসের ঘটনাও রয়েছে। ভূমিধস কয়েকটি বাড়ি গ্রাস করেছে। উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিধসে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। এখনও ধ্বংসস্তূপের নিচে মরদেহ থাকায় মোট সংখ্যা এখনও স্থির নয়। এই ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ভুক্তভোগীরা পাহাড়ের পাদদেশে তৈরি বাড়িতে বসবাস করতেন।

গভর্নর সেজার লিম্বাইয়া এমবাঙ্গিসা বলেন, ধ্বংসাবশেষ সরাতে এবং বেঁচে যাওয়াদের বাঁচানোর জন্য যন্ত্রপাতির প্রয়োজন ছিল। গভর্নর নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং প্রদেশজুড়ে তিন দিনের শোক ঘোষণা করেছেন। রাষ্ট্রসংঘের জলবায়ু বিশেষজ্ঞরা বলেছেন, দারিদ্র্য এবং দুর্বল অবকাঠামো এই অঞ্চলের জনগোষ্ঠীকে চরম আবহাওয়া যেমন ভারী বৃষ্টিপাতের মত পরিস্থিতিতে আরও ঝুঁকির দিকে ঠেলে দিয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে এই ধরনের আবহাওয়া আফ্রিকায় আরও তীব্র হয়ে উঠছে।

You might also like!