Festival and celebrations

1 month ago

Akshaya tritiya 2024: অক্ষয় তৃতীয়ার দিন ভুলেও করবেন না এই কাজ! দুর্ভাগ্যের কালো ছায়া ঘনাবে আপনার গৃহে

Akshaya Tritiya (File Picture)
Akshaya Tritiya (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ অক্ষয় তৃতীয়ার দিনে করা শুভ কর্মের ফল ক্ষয় হয় না। অক্ষয় তৃতীয়াকে খারাপ ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করার সেরা দিন হিসাবে বিবেচনা করা হয়।

আজ পালিত হচ্ছে অক্ষয় তৃতীয়ার উৎসব। প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। আজকের দিনটি যে কোনও কাজ করার জন্য খুব শুভ বলে মনে করা হয়।

অক্ষয় তৃতীয়ার দিনে জপ, তপস্যা, দান করলে ভালো ফল পাওয়া যায়। এই দিনে কিছু কাজ করলে মা লক্ষ্মী প্রসন্ন হন। এমন কিছু কাজ আছে যা এই দিনে করা উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে এতে মা লক্ষ্মী ক্রুদ্ধ হন এবং ঘরে দারিদ্র্য আসে।

অক্ষয় তৃতীয়ার দিন স্নান না করে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। তুলসী ভগবান বিষ্ণুর খুব প্রিয় এবং নোংরা হাতে ছুঁলে দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুর সঙ্গে ক্রুদ্ধ হন। তাই এই দিনে শুধু পরিষ্কার হাতে তুলসী স্পর্শ করুন।

অক্ষয় তৃতীয়ার দিন ঘরে ময়লা রাখবেন না। এর ফলে মা লক্ষ্মী ফিরে যাবেন নিজের পায়ে। তাই এই দিনে পুরো ঘরকে খুব পরিষ্কার রাখতে হবে।

এই দিনে বাড়ির মন্দিরের বিশেষ যত্ন নেওয়া উচিত। মাতা লক্ষ্মীর পুজো করার সময় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতা খুবই গুরুত্বপূর্ণ। পুজোর আগে পুজোর জায়গা ঠিকমতো পরিষ্কার করতে হবে।

অক্ষয় তৃতীয়ায় সোনা ও রৌপ্য কেনা শুভ। তবে এই দিনে প্লাস্টিক, অ্যালুমিনিয়াম বা স্টিলের পাত্র কেনা উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে এতে রাহুর প্রভাব বাড়ে এবং ঘরে দারিদ্র্য আসে।

অক্ষয় তৃতীয়ার দিনটি খুব শুভ এবং দেবী লক্ষ্মীকে উত্সর্গীকৃত। এই দিনে লবণ, পেঁয়াজ, রসুন, মাংস এবং অ্যালকোহল ভুল করেও খাওয়া উচিত নয়। এতে ঘরে দুঃখ ও দারিদ্র্য আসে।

অক্ষয় তৃতীয়ার দিনে দান ও দক্ষিণার বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে করা দান কখনও ক্ষয় হয় না। এই দিনে কোনও অভাবী মানুষকে দরজা থেকে খালি হাতে পাঠাবেন না।

You might also like!