Festival and celebrations

2 weeks ago

Navratri 2023: শারদীয়া নবরাত্রি শুরুর আগে করুন এই ৫টি কাজ, প্রসন্ন হবেন মা দুর্গা

Navratri 2023
Navratri 2023

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  হিন্দু ধর্মে নবরাত্রি উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে এবং প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয় নবরাত্রি শুরু হয়। শারদীয়া নবরাত্রির সময় ঘটস্থাপনা করে এবং নয় দিন ধরে দেবী দুর্গার আরাধনা করে, তার ভক্তরা সুখ, সমৃদ্ধি এবং ঐশ্বর্য লাভ করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর শারদীয়া নবরাত্রি ১৫ অক্টোবর থেকে শুরু হবে এবং ২৪ অক্টোবর শেষ হবে। এমন পরিস্থিতিতে দেবী দুর্গাকে খুশি করতে ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করেছেন ভক্তরা। ধর্মীয় বিশ্বাস অনুসারে, নবরাত্রির সময় কিছু নিয়ম মেনে চলতে হবে, এটি ৯ দেবীর শুভ আশীর্বাদ নিয়ে আসে। শুধু তাই নয়, নবরাত্রি শুরু হওয়ার আগেই কিছু কাজ শেষ করতে হবে। কারণ নবরাত্রির আগে যদি এই বিশেষ কাজগুলি সম্পন্ন করা হয়, তবে দেবীর অপার আশীর্বাদ ভক্তের উপর থেকে যায়।

ঘর পরিষ্কার

নবরাত্রির শুভ উত্সব আসার আগে, বাড়ির সম্পূর্ণ পরিষ্কার-পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অতএব, দেবী মা ঘরে প্রবেশের আগে, ঘরের জাল, জং ধরা বস্তু এবং ময়লা ভালভাবে পরিষ্কার করুন। কারণ নোংরা বাড়িতে দেবী মাকে স্থাপন করলে ভক্তরা তার আশীর্বাদ পান না। এছাড়াও, ঘর পরিষ্কার করার পরে, সারা বাড়িতে গঙ্গা জল ছিটিয়ে দিন।

দরজায় স্বস্তিকা আঁকা

সনাতন ধর্মে স্বস্তিকার বিশেষ তাৎপর্য রয়েছে এবং এটি বিশ্বাস করা হয় যে বাড়ির মূল প্রবেশদ্বারে স্বস্তিকা তৈরি করলে মায়ের আশীর্বাদ সবসময় থাকে। অতএব, তাঁকে স্বাগতজানানোর আগে, দরজায় একটি স্বস্তিকা তৈরি করা নিশ্চিত করুন। এছাড়াও বাড়ির মন্দিরে স্বস্তিকা তৈরি করতে ভুলবেন না।

উপবাস উপাদান

এছাড়া আজ থেকেই উপবাসের সামগ্রী আনা শুরু করুন এবং উপবাস ও পূজার সামগ্রীর বিশেষ যত্ন নিন। নবরাত্রির উপবাসের নয় দিনে, গমের আটা, চাল, ময়দা, সাবু, শিলা লবণ, ফল, আলু, শুকনো ফল, চিনাবাদাম ইত্যাদির মতো জিনিসগুলি আগেই আনিয়ে নিন।

কাপড়ের ব্যবস্থা করা

জ্যোতিষশাস্ত্রে, নবরাত্রির সময় রঙেরও বিশেষ গুরুত্ব রয়েছে এবং বলা হয় যে নবরাত্রির সময় কখনই কালো বা গাঢ় রঙের পোশাক পরা উচিত নয়। সনাতন ধর্মে, কালো রঙকে অশুভের প্রতীক হিসাবে বিবেচনা করা হয় এবং এই সময়ে হলুদ, লাল বা হালকা রঙের পোশাক পরুন।

এ ছাড়া চুল, নখ ও দাড়ি কাটার মতো কাজগুলো আগে সম্পন্ন করুন। কারণ নবরাত্রির নয় দিন দাড়ি, গোঁফ, চুল বা নখ কাটা শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে সর্বপিত্রী অমাবস্যা শেষ হওয়ার সাথে সাথে এই কাজটি শেষ করুন, কারণ প্রতিপদ তিথির পরে আপনি এই কাজটি সম্পূর্ণ করার সুযোগ পাবেন না।

You might also like!