Life Style News

9 months ago

Home Made Skin Toner: গরমে ত্বকের হাল বেহাল? তা থেকে বাঁচতে ব্যবহার করুন এই স্কিন টোনার

Skin Care by Cucumber
Skin Care by Cucumber

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  এই গরমে নিজের ত্বকের বেহাল সকলেরই। শহরের তাপমাত্রা এবং বাইরের ধুলোবালি থেকে নিজের ত্বকের যত্ন নিন এই কিছু স্কিন টোনারের মাধ্যমে। এই তীব্র গরমের হাত থেকে নিজের ত্বককে বাঁচাতে নিয়ে ঘুরুন ফেসিয়াল মিস্ট কিংবা ফেসিয়াল টোনার। 

বাজারে নানান রকম স্কিন টোনার আপনি পাবেন, তবে আপনি যদি এই স্কিন টোনার নিজে ঘরেই বানিয়ে নিতে পারেন তাহলে মন্দ হয় না। কিভাবে বানাবেন এই স্কিন টোনার? জেনে নিন

গরমে নিজের ত্বককে বাঁচাতে হলে আপনাকে এমন টোনার ব্যবহার করতে হবে যা আপনাকে দেবে এক কুলিং সেনসেশন। এবং আপনার ত্বকে আর্দ্রতা বজায় রাখবে। এই টোনার যদি শসার হয় তাহলে সব থেকে ভালো। কারণ শসায় আছে ভিটামিন সি এবং ফলিক অ্যাসিড। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ ত্বকের টক্সিন বের করে দেয়। 

কিভাবে বানাবেন শসার টোনার 

শসার টোনার বানাতে প্রয়োজন একটি বড় শসা এবং পরিমাণ মতো গোলাপ জল। প্রথমে শসা ভালো করে ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার ছোট ছোট টুকরো করে নিন। তারপর গ্রাইন্ডারে পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্ট থেকে ছেঁকে শসার রস বের করে একটি স্প্রে বোতলে এই রস ঢেলে দিন। এর সঙ্গে গোলাপ জল মেশান। প্রয়োজনে রোজ এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। এটা অপশনাল। আপনার ফেসিয়াল টোনার তৈরি।

ব্যবহার করার পদ্ধতি

শসার টোনার আপনি এই গরমে ব্যবহার করুন। এটি আপনার ত্বকের জন্যে খুবই উপযোগী। মুখ ক্লিনজিং করার পরে শসার টোনার মুখে স্প্রে করে নিন। কটন প্যাডে টোনার নিয়েও মুখে লাগাতে পারেন। তবে মুখ পরিষ্কার করার পরেই ব্যবহার করা উচিত। দিনে দুবার অন্তত ব্যবহার করতে হবে। অন্যান্য সময়েও ব্যবহার করতে পারেন। তাতেই মুখের ত্বক থাকবে তরতাজা। গরমে আরাম পাবেন। প্রসঙ্গত, ৩ সপ্তাহের বেশি ব্যবহার করবেন না ঘরে তৈরি এই টোনার। 

You might also like!