Life Style News

9 months ago

Skin benefits of Honey: ব্রণ নিরাময় থেকে এক্সফোলিয়েশন ত্বকের একাধিক সমস্যার সমাধানে অব্যর্থ মধু, জানুন উপকারীতা

Skin benefits of Honey
Skin benefits of Honey

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মধুর অসংখ্য প্রসাধনী উপকারিতা রয়েছে এবং এটি ক্লিনজিং মিল্ক বা জেল, ময়েশ্চারাইজার এবং লিপ বাম সহ বিভিন্ন মুখের যত্নের পণ্যগুলিতে দেখা যায়। আপনার ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে মধু ব্যবহার করতে, সর্বাধিক সুবিধার জন্য এটি কাঁচা এবং প্রক্রিয়াজাত করা হয়নি তা নিশ্চিত করুন। আপনি এটিকে সরাসরি আপনার ত্বকে একটি মুখোশ হিসাবে প্রয়োগ করতে পারেন, অতিরিক্ত সুবিধার জন্য দই বা অ্যালোভেরার মতো অন্যান্য উপাদানের সাথে এটি মিশ্রিত করতে পারেন, অথবা এমনকি ত্বকের একটি সর্বোত্তম চিকিত্সার জন্য আপনার স্নানে এক চামচ যোগ করতে পারেন।

ময়শ্চারাইজ এবং হাইড্রেটস:

মধু একটি প্রাকৃতিক humectant, যার মানে এটি আর্দ্রতা আকর্ষণ করে এবং ধরে রাখে। ত্বকে প্রয়োগ করা হলে, এটি আর্দ্রতা লক করতে সাহায্য করে, আপনার ত্বককে নরম এবং হাইড্রেটেড রাখে। এটি শুষ্ক বা ডিহাইড্রেটেড ত্বকের জন্য বিশেষভাবে উপকারী।

ব্রণ চিকিত্সা:

মধুতে প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। ব্রণ-প্রবণ এলাকায় মধু প্রয়োগ করা প্রদাহ কমাতে, সংক্রমণ প্রতিরোধ করতে এবং দ্রুত নিরাময় করতে সাহায্য করতে পারে। এটি ছিদ্রগুলিও বন্ধ করতে পারে এবং তৈলাক্ত ত্বকের ভারসাম্য বজায় রাখতে পারে।

মৃদু এক্সফোলিয়েশন:

মধুতে হালকা আলফা হাইড্রক্সি অ্যাসিড (AHAs) থাকে, যা ত্বকের উপরের স্তরকে আলতোভাবে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এটি সেল টার্নওভারকে উন্নীত করতে পারে, আপনার ত্বককে আরও উজ্জ্বল এবং উজ্জ্বল দেখায়।

দাগ বিবর্ণ:

মধুর প্রাকৃতিক এনজাইম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সময়ের সাথে দাগ এবং কালো দাগ হালকা করতে সাহায্য করতে পারে। নিয়মিত প্রয়োগে ধীরে ধীরে দাগ ম্লান হতে পারে এমনকি ত্বকের স্বরও বের হয়ে যায়।

You might also like!