kolkata

1 month ago

Kolkata Metro: বিদ্যুৎ বিভ্রাটেও থামবে না মেট্রো! নয়া পদক্ষেপে কর্তৃপক্ষ

Kolkata Metro (File Picture)
Kolkata Metro (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বিদ্যুৎ বিভ্রাটের জেরে মেট্রো পরিষেবায় বিঘ্ন নতুন কোনও বিষয় নয়। মাঝেমধ্যেই সে ভোগান্তি পোহাতেই হয় সাধারণ যাত্রীদের। তবে এবার যাত্রী সুবিধায় নয়া পদক্ষেপ কলকাতা মেট্রোর। বিদ্যুৎ বিভ্রাটেও টানেলে আর থমকে থাকবে না মেট্রো। বরং ক্রমশ গন্তব্যের পথে এগোতে থাকবে মেট্রো। সব ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষের দিকে কলকাতা মেট্রোর ব্লু লাইনে চালু হবে এই পরিষেবা।

মেট্রো রেল সূত্রে খবর, ব্লু লাইনে সেন্ট্রাল সাবস্টেশনে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম চালু করা হবে। ইনভার্টার এবং অ্যাডভান্সড কেমিস্ট্রি সেল ব্যাটারিকে কাজে লাগিয়ে এই সিস্টেম চালু করা হবে। মেট্রো স্টেশনগুলিতে ২ মেগাওয়াট ক্ষমতার মোট ৭টি BESS ইনস্টল করার পরিকল্পনা রয়েছে। তার ফলে টানেলে থাকাকালীন বিদ্যুৎ বিভ্রাট হলেও কমপক্ষে ৩০ কিলোমিটার বেগে রেক নিয়ে পরবর্তী স্টেশনে পৌঁছতে পারবে মেট্রো। আর বিদ্যুৎ বিভ্রাটের ফলে সমস্যায় ভুগতে হবে না যাত্রীদের। এই প্রকল্প বাস্তবায়নে বহু বিদেশি বহুজাতিক সংস্থা কলকাতা মেট্রোর সঙ্গে গাঁটছড়া বাঁধতে ইচ্ছুক।

মেট্রো কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী, চলতি বছরের শেষের দিকে এই বিশেষ পদ্ধতি মেট্রোকে যুক্ত করা হবে। যদি নির্ধারিত ডেডলাইন অনুযায়ী কাজ শেষ হয় তবে কলকাতা মেট্রোতেই প্রথম এই পরিষেবা যুক্ত হতে চলেছে। উল্লেখ্য, কম খরচে অতি দ্রুত গন্তব্যে পৌঁছনোর ক্ষেত্রে মেট্রোই প্রথম ভরসা আমজনতার। দক্ষিণ থেকে উত্তরের দিকে ক্রমশ বাড়ানো হচ্ছে মেট্রোর রুট। যাতে যাত্রীরা যে উপকৃত হয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। সম্প্রতি ঘূর্ণিঝড় রেমালের পর জলযন্ত্রণায় ভোগান্তির শিকার হয়েছিলেন যাত্রীরা। তবে যাত্রী ভোগান্তি দূর করতে সবসময়ই মেট্রো কর্তৃপক্ষ কাজ করে চলেছে বলেই দাবি। BESS পদ্ধতি চালু হলে মেট্রোয় যাতায়াত যে আরও সহজ হবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।


You might also like!