Health

1 month ago

Yoga: গর্ভাবস্থায় যোগব্যায়ামে কি কি উপকারিতা পাবেন জানেন?

Yoga during Pregnancy (File Picture)
Yoga during Pregnancy (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ যেকোনো কিছুই সম্ভব যোগাসনের মাধ্যমে। নির্দিষ্ট তিনটি যোগ ব্যায়াম গর্ভাবস্থায় জাদুমন্ত্রের মতন কাজ করবে। শরীর ও মন দুইই চনমনে হয়ে উঠবে। গর্ভাবস্থায় পিঠে কিংবা কোমরে ব্যথা যদি হয়, তার থেকেও মুক্তি পাওয়া যায় এই ব্যায়ামগুলি অভ্যাস করলে।

গর্ভাবস্থায় কি কি যোগাসন করতে পারেন?

মার্জারি আসন

এই আসন করলে কাঁধ এবং ঘাড়ে ব্যথা থাকলে তা কমে যাবে। আরাম মিলবে। এর নিয়মিত চর্চায় শিরদাঁড়াও থাকবে নমনীয়। এই সময়ে অনেকটা বেশি ওজন সামলাতে হয় শরীরের। ফলে কোমর ও পিঠে চাপ বাড়ে। মার্জারি আসন সেই জায়গাগুলোয় আরাম দেয়। তারই সঙ্গে পেটের পেশিকে দৃঢ় এবং স্থিতিস্থাপক করে তোলে। রক্ত চলাচলও স্বাভাবিক হয়।

ত্রিকোণ আসন

গর্ভাবস্থায় শরীরের ওজন বাড়ার পাশাপাশি বেশ কিছু ছোটখাটো সমস্যা দেখা দেয়। রোজ ত্রিকোণ আসন করতে পারলে শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখা সম্ভব হবে। এই আসন আপনার মানসিক চাপ কমাবে। নিয়মিত পা ছড়িয়ে এই আসন করতে পারলে শরীরের নিম্নাঙ্গ অনেকটা নমনীয় থাকে। প্রসবের সময়ে তা অনেকটাই সাহায্য করবে।

যোগনিদ্রা

শুধু হাত-পা নাড়িয়েই আসন হবে, এমনও নয়। টানটান হয়ে শুইয়ে ঘুম ও জাগরণের মাঝামাঝি পর্যায় পৌঁছনোও কিন্তু সহজ কাজ নয়। তবে করতে পারলে অনেকটাই উপকার। এই সময়ে শারীরের যেমন যত্ন প্রয়োজন, তেমনই দরকার মনের। মানসিক চাপ থেকে মুক্তি পেতে সাহায্য করে এই যোগনিদ্রা। রক্তচাপ নিয়ন্ত্রণ করে শরীর ও মনকে স্থির হতে দেয়। একই কারণে মানসিক চাঞ্চল্য কমায় এই আসন।

You might also like!