Health

10 months ago

Cardamom tea Benefits: সুগারের রোগীরা চায়ে মেশান এই একটি জিনিস

Cardamom tea Benefits
Cardamom tea Benefits

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বড় এলাচ হোক বা ছোট এলাচ, উভয়ই স্বাস্থ্যের জন্য উপকারী এবং খাবারের স্বাদ বাড়ায়। অনেকে এটি তাদের খাবারে যোগ করে আবার অনেকে চায়ে এলাচ যোগ করে পান করে। আসুন আপনাদের বলি যে এলাচ দিয়ে চা পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এলাচের ঔষধি গুণাগুণ আমাদের অনেক রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

এলাচ পেটের অতিরিক্ত অম্লতা কমাতে সাহায্য করে ও অন্ত্রের কার্যকারিতা ঠিক রাখে। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যৌগ। যা প্রদাহের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সঙ্গে কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এলাচের রয়েছে বিস্তর উপকারিতা। তাই সুস্থ থাকতে খেতে পারেন এলাচ। অনেক জটিল রোগ তাড়াতাড়ি সেরে যায়, তাহলে চলুন জেনে নেওয়া যাক এলাচ কীভাবে উপকারে আসে।

এলাচ চা পানের উপকারিতা

আসলে, এলাচ চায়ে রয়েছে ফেনোলিক অ্যাসিড এবং স্টেরল, যা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানে সমৃদ্ধ। শুধু তাই নয়, এতে রয়েছে সিনিওল, পিনিন, সাবিনিন, লিনালুলের মতো জৈবিক বিপাক, যা শরীরে অ্যান্টিক্যান্সার, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিডায়াবেটিক, অ্যান্টিহাইপারটেনসিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব বাড়ায়। এমন পরিস্থিতিতে আপনি যদি প্রতিদিন চা পান করেন তবে অবশ্যই এতে এলাচ যোগ করুন। আসুন জেনে নেই এর উপকারিতা কি কি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

এলাচ আংশিকভাবে ইনসুলিন সংবেদনশীলতা নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় অস্থির থাকেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে এটি খেতে পারেন।

কোলেস্টেরল

এলাচ চা শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে কাজ করে। এছাড়া এটি এলডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমাতেও সাহায্য করে।

হজম

পান করতে সুস্বাদু হওয়ার পাশাপাশি, এলাচ চা পাচনতন্ত্রকে সুস্থ রাখে এবং এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা বিপাক বৃদ্ধিতেও সাহায্য করে।

চিন্তা

এলাচ চা খেলে মানসিক চাপের সমস্যা দূর হয়। জেনে রাখা ভালো যে এলাচ চিবানো হরমোনে তাৎক্ষণিক পরিবর্তন আনে, যা মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

You might also like!