International

5 days ago

Biden: গাজায় যুদ্ধবিরতি চায় হামাস, প্রমাণ দিতে বললেন বাইডেন

US President Joe Biden
US President Joe Biden

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উদ্যোগে পাস হওয়া গাজা যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। হামাস যে গাজায় যুদ্ধবিরতি চায়, সেটার প্রমাণও দেখাতে বলেছেন তিনি।  

গত ৩১ মে গাজায় তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের ওই প্রস্তাব দেন প্রেসিডেন্ট বাইডেন। গতকাল সোমবার প্রস্তাবটির ওপর নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৪টি। ভোট দেওয়া থেকে বিরত ছিল রাশিয়া।

নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হওয়ার প্রতিক্রিয়া জানাতে আজ মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্টের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে একটি পোস্ট দেন বাইডেন। এতে তিনি লেখেন, ‘হামাস বলছে, তারা যুদ্ধবিরতি চায়। তারা আসলেই এটা চায়, তা প্রমাণ করার সুযোগ এ প্রস্তাব।’

এদিকে এ যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে হামাস। এক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি কীভাবে যুদ্ধবিরতির শর্তগুলো কার্যকর করা যায়, সে বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করার সদিচ্ছার কথা জানিয়েছে।

প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষও। তবে জাতিসংঘে ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর বলেন, এটি কার্যকর করার ভার এখন ইসরায়েলের হাতে।

অন্যদিকে, জাতিসংঘে ইসরায়েলের প্রতিনিধি বলেছেন, তাঁর দেশ গাজা নিয়ে এমন কোনো অর্থহীন ও দীর্ঘমেয়াদি আলোচনায় জড়াবে না, যেটি হামাস নিজেদের স্বার্থে কাজে লাগাতে পারে।


You might also like!