Festival and celebrations

1 month ago

Frog Wedding: এই রীতিতে প্রকৃতিও মুখ তুলে চায়! কিন্তু কেন?

Frog Wedding (File Picture)
Frog Wedding (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বৃষ্টির দিনের সাথে ব্যাঙের কানেকশনটা আমাদের এই উপমহাদেশে খুব পুরনো। বৃষ্টি নিয়ে কথা হবে আর সেখানে ব্যাঙের উল্লেখ থাকবে না তা কি হয়? এমনকি খনার বচনেও ‘ ব্যাঙ ডাকে ঘন ঘন শীঘ্র হবে বৃষ্টি জানো’ লাইনদুটোতে পাওয়া যায় ব্যাঙ আর বৃষ্টির মেলবন্ধন। বৃষ্টির সাথে ব্যাঙের সম্পর্ক নিয়ে কথা বলার কারণ হচ্ছে এখন যেমন তীব্র গরম চলছে এমন গরম দূর করতে আমাদের উপমহাদেশের নানান অঞ্চলে আদিকাল থেকেই চলে আসছে ‘ব্যাঙের বিয়ে’ নামক এক প্রথা। মূলত গরম দূর করতে বৃষ্টি দেবতার বন্দনায় এই বিয়ে দেওয়া হয়। স্থানীয় মানুষজনদের বিশ্বাস ব্যাঙদের বিয়ে দেওয়া হলেই বৃষ্টি নেমে আসবে।

ভারতের মধ্যপ্রদেশে কিংবা উত্তরপ্রদেশে সনাতন ধর্মাবলম্বী মানুষদের মধ্যে এমন রীতির প্রচলন রয়েছে। সেখানে বিষয়টি ‘মেন্ডাককা পরিণায়া’ (হিন্দিতে ব্যাঙকে মেন্ডাক বলা হয়) নামে পরিচিত। এমনকি একবার ব্যাঙের বিয়ে দেওয়ার পর বৃষ্টি এতবেশি হয়েছিলো যে ত্যক্ত বিরক্ত হয়ে মানুষ ব্যাঙদের বিচ্ছেদ করিয়ে ফেলেন।

তবে শুধু ভারতে নয় আমাদের দেশেও নানান জেলায় বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোতে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দেওয়ার এমন প্রচলন রয়েছে। যেমন নওগাঁর নিয়ামতপুর উপজেলার চন্দননগর ইউনিয়নের জয়পুর গ্রামের সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর লোকজন বৃষ্টির আশায় এমনটা করে থাকেন। ব্যাঙের এই বিয়েতে স্থানীয় মানুষরা গায়ে রং মেখে নেচেগেয়ে এই বিয়ের অনুষ্ঠানে অংশ নিয়ে থাকেন। আমাদের এইদিকটায় বিশেষ করে বাংলাদেশে গরম থেকে বাঁচার পাশাপাশি অনাবৃষ্টি এবং খরার হাত থেকে বাঁচার জন্য বিশেষ এই রীতি পালন করে থাকেন অনেকে।

You might also like!