Country 3 months ago (4)

Rajnath Singh indian army : শক্তি বাড়ল ভারতের, একগুচ্ছ সামরিক সরঞ্জাম সেনাবাহিনীর হাতে তুলে দিলেন রাজনাথ

Rajnath singh indian army

 

নয়াদিল্লি, ১৬ আগস্ট: আত্মনির্ভর ভারত কর্মসূচিকে বাস্তবায়িত করতে প্রতিরক্ষা মন্ত্রক দেশের নিজস্ব প্রযুক্তিতে তৈরি একগুচ্ছ সামরিক সরঞ্জাম সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছে। মঙ্গলবার নতুন দিল্লিতে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং মিলিটারি ইঞ্জিনিয়ারিং সার্ভিসে ই-গভর্নেন্স ও একোমোডেশনের সূচনা করেছেন। এদিনের অনুষ্ঠানে তিন বাহিনীর প্রধানও উপস্থিত ছিলেন। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এদিন বলেছেন, দেশীয় প্রযুক্তিতে সামরিক সরঞ্জাম তৈরি হলে শুধুমাত্র আত্মনির্ভরই নয়, অর্থনৈতিক ক্ষেত্রেও ভারতে আসবে নতুন জোয়ার। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এদিন ভারতীয় সেনাবাহিনীর কাছে ইইএল-সহ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা নতুন অ্যান্টি-পারসনেল মাইন নিপুন হস্তান্তর করেছেন। এফ-ইনসাস সৈন্যদের একে-২০৩ অ্যাসল্ট রাইফেল তুলে দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এদিন লাদাখের সিয়াচেন হিমবাহের কাছে পারতাপুর সেনা ঘাঁটিতে ১ মেগাওয়াট একটি সৌর বিদ্যুৎ প্রকল্প হস্তান্তর করেছেন। কর্পস অফ ইঞ্জিনিয়ার্স দ্বারা নির্মিত পাওয়ার প্ল্যান্টটি ডিজেলের উপর নির্ভরতা রক্ষাকারী বাহিনীর শক্তির চাহিদা মেটাতে সহায়তা করবে। ভারতীয় সেনাবাহিনী এদিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর প্যাংগং হ্রদে মোতায়েন করা ল্যান্ডিং ক্রাফট অ্যাসল্টের সক্ষমতা প্রদর্শন করেছে। নৌকাগুলি একবারে ৩৫ জন যোদ্ধা সৈন্য বহন করতে পারে এবং খুব অল্প সময়ের মধ্যে হ্রদের যে কোনও প্রান্তে পৌঁছতে পারে। এই নৌকাগুলি ভারতীয় সেনাবাহিনীর কর্পস অফ ইঞ্জিনিয়ার্স দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয় এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেগুলি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেছেন।

এছাড়াও শত্রু সেনাদের উপর নজর রাখতে সৈন্যদের জন্য দেশীয়ভাবে তৈরি একটি ড্রোন সিস্টেম পেয়েছে ভারতীয় সেনাবাহিনী। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ফরওয়ার্ড এলাকায় মোতায়েন সেনাদের হাতে মেড ইন ইন্ডিয়া পদাতিক যুদ্ধের যানও তুলে দেন।


You might also like!