Country 3 months ago (11)

Maharastra issue on Suprime Court : শিবসেনার ভাঙন এবং নতুন সরকার গঠন নিয়েও বৃহস্পতিবার শুনানি হবে সুপ্রিম কোর্টে

Hearing on thursday on Maharastra issue

 

নয়াদিল্লি, ৩ আগস্ট : শিবসেনার ভাঙন এবং নতুন সরকার গঠন নিয়ে বৃহস্পতিবারও সুপ্রিম কোর্টে মহারাষ্ট্র মামলার শুনানি চলবে। সুপ্রিম কোর্ট শিবসেনার ভাঙন, নতুন সরকার গঠনের উপর আইনি বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় সাংবিধানিক বেঞ্চ শুনানি করবে। দুপক্ষই সেসব বিষয়ে পরিষ্কার না করায় আইনি সমস্যাগুলো নিষ্পত্তি করা যায়নি।

বুধবার শুনানি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রধান বিচারপতি এনভি রমনা জিজ্ঞাসা করেন, সমস্ত পক্ষ মামলা সংক্রান্ত আইনি প্রশ্নের একটি সংকলন জমা দিয়েছে কিনা। তখন মহারাষ্ট্রের গভর্নরের পক্ষে ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। উদ্ধব গোষ্ঠীর কৌঁসুলি কপিল সিব্বল বলেন, দুই-তৃতীয়াংশ বিধায়ক যদি আলাদা হতে চান তবে তাদের কারও সাথে মিশে যেতে হবে বা একটি নতুন দল গঠন করতে হবে। তিনি বলতে পারেন না যে তিনিই আসল দল। তখন প্রধান বিচারপতি বলেন, আপনি বলছেন যে তার বিজেপিতে মিশে যাওয়া উচিত ছিল বা আলাদা দল গঠন করা উচিত ছিল।

সিবাল বলেন, বিধায়ক দল ছেড়েছেন তারা অযোগ্য। আমি কীভাবে নির্বাচন কমিশনে গিয়ে দল দাবি করব? উদ্ধব গোষ্ঠীর দ্বিতীয় আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, এই লোকদের কোনও দলের সাথে একীভূত হতে হবে। তারা জানেন যে তিনি প্রকৃত দল নন তবে নির্বাচন কমিশন থেকে স্বীকৃতি পাওয়ার চেষ্টা করছেন।

শিন্দে গোষ্ঠীর আইনজীবী হরিশ সালভে বলেন, নেতার সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই। সে কিভাবে বাঁচবে? সিব্বল যা বলেছেন তা প্রাসঙ্গিক নয়। দলে যখন অভ্যন্তরীণ বিভাজন, তখন অন্য গোষ্ঠীর বৈঠকে না আসাটা কী করে অযোগ্যতা হতে পারে? তখন প্রধান বিচারপতি বলেন, বিধায়ক নির্বাচিত হওয়ার পর যে কেউ কিছু করতে পারে। সালভে বলেন, আমাদের একটি বিভ্রম রয়েছে যে একজন নেতাকে একটি সম্পূর্ণ দল হিসাবে বিবেচনা করা হয়। আমরা এখনো দলে আছি। আমরা দল ছাড়িনি। আমরা নেতার বিরুদ্ধে আমাদের আওয়াজ তুলেছি।সালভে বলেন, কেউ শিবসেনা ছাড়েনি। দলে রয়েছে মাত্র ২টি উপদল। ১৯৬৯ সালে কংগ্রেসেও কি এমনটি ঘটেনি? এটা অনেকবার হয়েছে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে। এটাকে বিধায়কদের অযোগ্য ঘোষণার সঙ্গে যুক্ত করা ঠিক নয়। এরপর প্রধান বিচারপতি বলেন, আপনারা নির্বাচন কমিশনে কেন গেছেন? সালভে তখন বলেন, মুখ্যমন্ত্রীর পদত্যাগের পরে পরিস্থিতি বদলেছে। এখন বিএমসি নির্বাচন আসতে চলেছে। দলের নির্বাচনী প্রতীক কে ব্যবহার করবে সেটা ঠিক করা জরুরি।


You might also like!