Country 3 months ago (4)

Central not helping Pegasus Committee : পেগাসাস কমিটিকে সাহায্য করছে না কেন্দ্র, অভিযোগ শীর্ষ আদালতের

Central not helping Pegasus Committee

 

নয়াদিল্লি, ২৫ আগস্ট  : পেগাসাস তদন্তে আদালতের নির্দেশে গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে কেন্দ্রীয় সরকার সহযোগিতা করছে না বলে অভিযোগ শীর্ষ আদালতের। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে পেগাসাস মামলার শুনানি চলে। তাতেই প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলে, কেন্দ্রীয় সরকার তাদের কোনও সাহায্য করছে না বলে সংশ্লিষ্ট কমিটি রিপোর্টে জানিয়েছে।

ওই কমিটি ২৯টি ফোন পরীক্ষা করে দেখেছে। তার মধ্যে পাঁচটিতে ম্যালওয়্যার পাওয়া গিয়েছে। তবে পেগাসাস স্পাইওয়্যার সম্পর্কে এখনও পর্যন্ত কোনও পরিপূর্ণ তথ্য প্রমাণ মেলেনি।

সুপ্রিম কোর্ট টেকনিক্যাল কমিটির পেশ করা রিপোর্ট খুঁটিয়ে পরীক্ষা করেছে। শীর্ষ আদালতের বক্তব্য, মোট তিনটি রিপোর্ট পাওয়া গিয়েছে। তার মধ্যে দুটি রিপোর্ট টেকনিক্যাল কমিটির। তৃতীয়টি অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের পেশ করা রিপোর্ট।

রবীন্দ্রন কমিটিকে পেগাসাস সংক্রান্ত সামগ্রিক তদন্ত পর্যালোচনা করতে বলেছিল শীর্ষ আদালত। আর টেকনিক্যাল কমিটিকে কারিগরি বিষয়গুলি দেখতে বলা হয়েছিল। সুপ্রিম কোর্ট জানিয়েছে, গোটা রিপোর্ট জনসমক্ষে আনা হবে না। তাদের ওয়েবসাইটে রিপোর্টের একাংশ দিয়ে দেওয়া হবে।


You might also like!