Life Style News

7 months ago

Pujo Makeup with Saree: পুজোর সাজে মেকআপে সনাতনী স্টাইল! রইল খুঁটিনাটি

Actress Mimi Chakraborty in traditional look
Actress Mimi Chakraborty in traditional look

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  বাঙালির পুজো প্রায় সমাগত। আগামী ২০ অক্টোবর শুরু হচ্ছে বাঙ্গালীর শ্রেষ্ঠ উৎসব। সেখানে প্যান্ডেল হপিং থেকে আড্ডা, খাওয়া দাওয়া ও পোশাকের নেশায় প্রতিবছরই মেতে ওঠেন বাঙালী। আর এই প্রাণের পুজোতে সাজগোজ বা পোশাকের কথা বলতে গেলে শেষ হবে না। কিন্তু পুজো মানেই আমাদের সবার আগে মনে পড়ে নিজেকে একটা সনাতনী রূপ দেওয়ার কথা। তাই আসুন না এবারেও পুজোতে নিজেকে সাজিয়ে তুলুন একটু অন্যরকম সনাতনী স্টাইলে। 

১) শাড়ির সাথে মেকআপ কেমন করবেন? 

বাঙালির প্রাণের এই পুজোতে মহিলারাদের মনটা একটু শাড়ি শাড়ি করে ওঠে। ওই যে একটা প্রবাদ আছে না, ''শাড়িতেই বঙ্গ নারী''। তবে বিষয়টা হচ্ছে মেক আপ। দিনের বেলা একরকম হতে হবে আবার রাতের বেলা একটু অন্যরকম। কারণ দিনের আলোতে দেখতে অন্যরকম লাগবে আপনাকে আবার রাতের বেলাতেও একটু অন্যরকম যাতে দেখতে লাগে সেই চেষ্টাই করবেন আপনি ।

তবে অনেকেই মনে করেন যে শাড়ি পড়লেই চড়া মেকআপ করতে হবে তাঁদের, কিন্তু বিষয়টা তেমন নয়। অল্প মেকআপেই সুন্দর লাগবে আপনাদের। যদি আপনি মনেই করেন যে শাড়ি পরেই আপনি পুজোর চারদিন কাটিয়ে দেবেন তাহলে আগে আপনাকে ঠিক করতে হবে কোন দিন কোন শাড়িটি পরবেন আপনি। 

২) দিনের বেলা মেকআপ কেমন হবে


দিনের বেলা শাড়ির সাথে কিন্তু আপনার সাজ হতে হবে একেবারে হালকা। প্রথমেই মেকআপের ক্ষেত্রে নিজের ত্বকের ধরণ ও কমপ্লেক্সন অনুসারে একটি বেস মেকআপ করে নিন। আবার ওয়াটার বেসড মসচারাইজার দিয়ে বেস তৈরি করে নিন তারপর কম্প্যাক্ট লাগিয়ে নিন। আবার কম্প্যাক্ট হিসেবে বিবি অথবা সিসি ক্রিমও লাগাতে পারেন। কন্টরিং বা হাইলাইটার দেবেন না।

 

এবার আসা যাক আই মেক-আপের ক্ষেত্রে। দিনের বেলায় চোখেও খুব বেশি মেক-আপ করার প্রয়োজন নেই। লিকুইড আইলাইনার দিয়ে উইংড আইলাইনার করে চোখ আঁকতে পারেন। চোখের উপরিভাবে আইলাইনার ব্যাবহার করলেও নিম্নাংশে কিন্তু কাজলই দিন। তবে যাদের ত্বক সংবেদনশীল তারা আইলাইনারের ক্ষেত্রে লিকুইড আইলাইনার না ব্যাবহার করে পেনসিল আইলাইনার ব্যাবহার করুন। যদি আপনি চোখে আই শ্যাডো লাগাতে চান তাহলে দিনের জন্য ন্যুড শেডের আই শ্যাডো ট্রাই করুন। 

ঠোঁটের সাজেও দিনের বেলা শালীনতা বজায় রাখতে হবে। তাই খুব বেশি গাঢ় রঙের লিপস্টিক থেকে নিজেকে দুরে রাখাই ভালো। শাড়ির সঙ্গে ম্যাচিং লিপস্টিক বাছুন, তবে সেক্ষেত্রে শেডের কথাটাও আপনাকে ভাবতে হবে। দিনের বেলা হালকা কোনও রঙ যেমন পিচ বা হালকা কমলা বা হালকা গোলাপি বা হালকা বাদামী রঙ কিন্তু যে-কোনও পোশাকের রঙের সঙ্গেই ভাল মানায়। লিপস্টিক না লাগিয়ে আপনি লিপগ্লসও লাগাতে পারেন। 

৩) রাতের বেলা অন্য মেকআপে কি কি রাখবেন?

শাড়ির সাথে রাতেরবেলার মেকআপ কিন্তু আলাদা হওয়া চাই। তাই সেক্ষেত্রে দিনের বেলা যেভাবে বেস মেকআপ তৈরি করবেন রাতেও সেই বেস মেকআপটাই করুন। দিনের বেলা যেভাবে বেস মেকআপ তৈরি করেছিলেন ঠিক সেভাবেই নিজের ত্বকের রকম এবং কমপ্লেকশন অনুযায়ী প্রাইমার ও ফাউন্ডেশন লাগিয়ে বেস মেকআপ তৈরি করে নিন। এরপর লাগিয়ে ফেলুন কন্ডাক্ট। তারপর নিজের মুখের আদল বুঝে কণ্ডারিং করুন। এটির উপর কম্প্যাক্ট লাগান এবং নিজের মুখের গড়ন অনুযায়ী কন্টরিং করুন। তারপর সেটিং পাউডার লাগান। চিকবোনের নীচ থেকে ব্লাশ লাগিয়ে নিন। যেহেতু রাতের সাজ, কাজেই ব্রাউন বা গোলাপি ব্লাশ লাগাতে পারেন তবে খুব বেশি লাগালে দেখতে খারাপ লাগবে। 


রাতের বেলা চোখের মেকআপ এমন হতে হবে যাতে দেখতে গর্জাস লাগে। সেক্ষেত্রে স্মোকি আই লুক সেট করতে পারেন। এই আই মেকআপ সনাতনী বা পশ্চিমী এই দুই ধরণের ক্ষেত্রেই দারুন মানায়। 

রাতে লিপস্টিকের ক্ষেত্রে পোশাকের সাথে ম্যাচ করে লিপস্টিক ব্যাবহার করুন। রাতের জন্য গাঢ় রঙের শেড অনায়াসেই বাছতে পারেন কিন্তু আপনার ত্বকের কমপ্লেকশনের কথাটিও সেক্ষেত্রে মাথায় রাখতে হবে। নিজের পছন্দমতো লাল, বেগুনি, ডার্ক ব্রাউন, মেরুন, গোলাপি যেকোনো ডার্ক শেড বেঁছে নিন। 


You might also like!