Health

3 weeks ago

শসা খাওয়ার সময় এই ভুল ৯০ শতাংশ লোক করে, জেনে নিন এটি খাওয়ার সঠিক পদ্ধতি যাতে মিলতে পারে দ্বিগুণ উপকার

cucumber,
cucumber,

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃগরমে শসা এবং জলযুক্ত ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই ঋতুতে হালকা-ঠাণ্ডা কিছু খেলে শরীর ভালো থাকে। গ্রীষ্মকালে লোকেরা অবশ্যই সালাদ খান এবং সালাদের প্রথম পছন্দ হল টাটকা শসা, যা জলে পূর্ণ। শসায় একটি শীতল প্রভাব আছে বলে মনে করা হয়। এটি খেলে পেট সহজে ভরে যায় এবং শরীর ঠান্ডা থাকে। অনেক ভিটামিন এবং মিনারেলও পাওয়া যায় শসায়। তবে অনেকেই শসা খাওয়ার সময় এমন ভুল করে থাকেন যার কারণে তারা সম্পূর্ণ উপকার পান না। আপনার এই ভুলের কারণে শরীরে শসার সব উপকারিতা পাওয়া যায় না। জেনে নিন শসা খেতে গিয়ে কী কী ভুল করেন?

ডায়েটিশিয়ানের মতে, মানুষ শসা খেতে গিয়ে ছোটখাটো ভুল করে যার কারণে শরীর তেমন একটা সুবিধা পায় না। বেশিরভাগ মানুষ শসা খোসা ছাড়িয়ে খেয়ে থাকেন। কিন্তু খোসা ছাড়াই শসা খেলে তা অনেক বেশি উপকার দেয়। ভিটামিন এ অর্থাৎ বিটা ক্যারোটিন এবং ভিটামিন কে শসার খোসায় পাওয়া যায়। যা শরীর ও চুলের জন্য উপকারী।

খোসা ছাড়াই শসা খাওয়ার উপকারিতা?

হজমের জন্য ভালো-

যারা কোষ্ঠকাঠিন্য এবং হজমের সমস্যায় ভোগেন তাদের খোসা ছাড়াই শসা খাওয়া উচিত। শসার খোসায় অদ্রবণীয় ফাইবারথাকে যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। মলত্যাগের উন্নতি এবং পেট পরিষ্কার করতে সাহায্য করে।

ওজন কমানো-

খোসা ছাড়াই শসা খেলে এর ক্যালরি আরও কমে যায়। শসার খোসায় ফাইবার ও রুগেজের পরিমাণ আরও বেড়ে যায়। খোসা ছাড়াই শসা খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এটি খাবারের লোভ কমায় এবং স্থূলতা কমাতে সাহায্য করে।

বার্ধক্য দূরে রাখে-

শসা খেলে ত্বক উজ্জ্বল হয় কিন্তু শসার খোসায় থাকে অ্যাসকরবিক অ্যাসিড যা বার্ধক্য কমায়। এতে থাকা পুষ্টি উপাদান ত্বককে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে।

ভিটামিন এ এবং কে সমৃদ্ধ -

শসার খোসায় রয়েছে ভিটামিন এ যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। আপনি যদি বিটা ক্যারোটিন নিতে চান, তাহলে খোসা ছাড়াই শসা খান। এছাড়াও ভিটামিন কে যা রক্ত ​​জমাট বাঁধতে সাহায্য করে শসার খোসায় পাওয়া যায়। ভিটামিন কে হাড় মজবুত করে


You might also like!