Life Style News

1 week ago

Makeup Tips: মুখ ব্রণয় ভর্তি হয়ে যাচ্ছে? মেকআপ তোলার সময় ৫ ভুল করছেন না তো?

Make Up Tips (File Picture)
Make Up Tips (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ স্কুল-কলেজে যাওয়াই হোক কিংবা অফিসের মিটিং— তাড়াহুড়ো থাকলেও রূপটান করতে ভোলেন না অনেকেই! রূপটান করার কথা মনে থাকলেও বাড়ি ফিরে সেই মেকআপ যে তুলতেও হয, সেই দিকে আবার হুঁশ থাকে না কারও কারও! এই ছোট্ট ভুলই ত্বকের মারাত্মক ক্ষতির জন্য যথেষ্ট।

এই প্যাচপেচে গরম আর ঘামের সঙ্গে পাল্লা দিয়ে ত্বককে ভাল রাখার চেষ্টা করতেই হয়। সে চেষ্টায় ঘাটতি না রাখার জন্য কসরত করেন অধিকাংশ মহিলা। কিন্তু সারা দিন কাজের পর বাড়ি ফিরে অনেকেই মেকআপ তোলার ক্ষেত্রে আলস্য দেখান।

চটজলদি মেকআপ তুলতে গিয়ে ত্বকের ক্ষতি করে বসেন অনকেই। এই সব ভুলের হাত ধরে ত্বকের শুষ্কতা, ব্রণর মতো একাধিক সমস্যা হয়। অকালে বলিরেখাও দেখা দিতে পারে। তাই মেকআপ করার মতো, মেকআপ তোলার সময়েও মেনে চলতে হবে কয়েকটি নিয়ম। জেনে নিন, মেকআপ তোলার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলাই ভাল।

১. ক্লিনজ়ার ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসাবে। সারা দিনের ধুলোবালি, বহু আগে মাখা ময়েশ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন। ক্লিনজার ব্যবহারের পর ভাল করে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মেকআপ তোলার সময়ে গরম জল ব্যবহার করবেন না। ভাল ভাবে মেকআপ তোলার জন্য গরম জলের ভাপ নিতে পারেন মিনিট খানেকের জন্য। এতে ত্বকের রন্ধ্রগুলি আলগা হয়ে যাবে এবং মেকআপ খুব সহজে উঠে আসবে।

২. চোখের মেকআপ তোলায় বাড়তি যত্ন নিন। এর জন্য বিশেষ মেকআপ রিমুভার পাওয়া যায়। তবে তা কাছে না থাকলে, ব্যবহার করতে পারেন বেবি অয়েল বা নারকেল তেল। তুলোয় কিছুটা তেল নিয়ে ধীরে ধীরে আইলাইনার তুলে ফেলুন। মাসকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি বা তেল।

৩. মেকআপ তোলার সময়ে খুব কোমল হাতে কাজ সারতে হবে। খুব বেশি ঘষাঘষি করলেও কিন্তু ত্বকের বারোটা বাজে। মেকআপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলা ভাব মুছে ফেলুন। তার পর জল ও ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিন পুরো মুখ।

৪. বাজারে মেকআপ তোলার একাধিক মিশ্রণ পাওয়া যায়। তবে সবার ত্বকের জন্য সব ধরনের মিশ্রণ উপযুক্ত নয়। ভুল মিশ্রণ ব্যবহার করলে মুখে র‌্যাশ বেরিয়ে যায়। বদ‌লে ভাল নারকেল তেলের উপরেই ভারসা রাখা ভাল।

৫. মেকআপ তোলার পর ত্বক অনেক সময়ে শুষ্ক হয়ে যায়, তাই মেকআপ তোলার পর সারা মুখে ভাল করে মেখে নিন ময়েশ্চারাইজার। এতে ত্বক কোমল ও উজ্জল থাকবে।

You might also like!