Life Style News

5 days ago

Health Benefits of Bael: ব্লাড সুগারের ভয়ে বেল খাচ্ছেন না? গরমে এর উপকারিতা জানলে অবাক হবেন

Health Benefits of Bael
Health Benefits of Bael

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গরমের মরশুমে শরীরকে ঠান্ডা রাখতে মরশুমি ফলগুলির জুড়ি মেলাভার। তেমনই একটি ফল হল বেল। বেলে ট্যানিন, ফ্ল্যাভোনয়েড মতো অনেক ধরনের উপাদান রয়েছে। এই রাসায়নিকগুলি শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। এটি অ্যাজমা এবং পেট খারাপ-সহ অনেক রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে। বেলে থাকা কিছু যৌগ রক্তের শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে, পাশাপাশি বদহজমের সমস্যা থেকেও মুক্তি দেয়।

গরমে বেলের ৮টি উপকারিতা

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়: বেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার মতো পেট সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এই জন্য, গ্রীষ্মের সময়, আপনি নুন ও গোলমরিচের সঙ্গে নিয়মিত বেল খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: বেলে ভিটামিন সি, প্রোটিন, বিটা-ক্যারোটিন, থায়ামিনের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও, এটি খেলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। তাছাড়াও বেলে উপস্থিত প্রোটিন পেশীর বিকাশেও সাহায্য করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: বেল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আসলে, এটি শরীরে কার্বোহাইড্রেটের প্রবাহ নিয়ন্ত্রণ করে ডায়াবিটিস প্রতিরোধে সাহায্য করে। তবে অবশ্যই নির্দিষ্ট পরিমাণে বেল খাওয়া উচিত।

কিডনি সুস্থ রাখে: বিশেষজ্ঞদের মতে, বেলে এমন বৈশিষ্ট্য রয়েছে যা শরীরকে ডিটক্সিফাই করে। এটি থায়ামিন এবং রিবোফ্লাভিন সমৃদ্ধ। তাই এই গরমে বেলের সরবত অন্ত্রকে সুস্থ রাখে এবং কিডনির অনেক সমস্যা কমাতে পারে।

পাইলস থেকে মুক্তি: বেলে ট্যানিক এবং ফেনোলিক যৌগ রয়েছে, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি পাইলস এবং পেটের সমস্যার জন্য উপকারী বলে মনে করা হয়। এটি বদহজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। বেল কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।

শরীরকে ডিটক্স করে: বেলে রয়েছে রাইবোফ্লাভিন এবং থায়ামিন নামক রাসায়নিক, যা শরীরকে ডিটক্স করতে সাহায্য করে।

সংক্রমণ থেকে রক্ষা: আর কিছুদিন পরেই শুরু হয়ে যাবে বর্ষাকাল। এই সময় অনেক ধরনের সংক্রমণ প্রতিরোধ করতে বেলের সরবতের জুড়ি মেলা ভার। বেলে উপস্থিত পুষ্টি ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ওজন কমায়: বেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। উচ্চ ফাইবার উপাদানের কারণে এটি ওজন কমাতে সাহায্য করে।

সানস্ট্রোক প্রতিরোধক: বেল সানস্ট্রোক এবং অন্যান্য তাপ সংক্রান্ত রোগ প্রতিরোধক হিসেবেও কার্যকরী। এটি শরীরের শক্তি বাড়ায় এবং গরমে সক্রিয় থাকতে সাহায্য করে।

You might also like!