Festival and celebrations

11 months ago

Char Dham Yatra Registration: ঘরে বসেই কেদার-বদ্রীর রেজিস্ট্রেশন , জেনে নিন সব তথ্য

Chardham (File Picture)
Chardham (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ধর্মপ্রান হিন্দুরা সারাবছরই না না ধর্মস্থানে দর্শনের জন্য গিয়ে থাকেন কিন্তু হিন্দুদের বিশেষ ধর্মস্থান চারধাম  যাত্রার একটি বিশেষ মাহাত্ব্য রয়েছে। উল্লেখ্য, ভারতের চারটি বিখ্যাত তীর্থস্থানকে চারধাম যাত্রায় ধরা হয়।  গঙ্গোত্রী, যমুনাত্রী, কেদারনাথ ও বদ্রীনাথ ধাম। ইতি মধ্যেই চারধাম যাত্রার সূচনা হয়ে গিয়েছে উত্তরাখণ্ডে। ২২ এপ্রিল থেকে উত্তরাখণ্ডে চারধাম যাত্রা শুরু হয়েছে। কীভাবে চারধাম যাত্রায় যাবেন তার কীভাবে সমস্ত বুকিং করবেন তার সম্পূর্ণ তথ্য দেওয়া হল এই প্রতিবেদনে-

আগের মতো এখন আর ততটাও কঠিন কাজ নয় চারধাম যাত্রা। এখন আপনি বাড়িতে বসেই চার ধাম যাত্রা জন্য আবেদন করতে পারবেন। রেজিস্ট্রেশন করতে উত্তরাখণ্ড চারধাম যাত্রা ওয়েবসাইটের অনলাইন পোর্টাল খুলুন। অনলাইন পোর্টাল খোলার সঙ্গে সঙ্গে ডান দিকে রেজিস্টার এবং লগইন অপশন আসবে। ওই বোতামে ক্লিক করুন। রেজিস্ট্রেশন করতে আপনাকে প্রথমে বাঁ দিকে সাইন আপ কলামটি পূরণ করতে হবে। এতে আপনার নাম ও মোবাইল নম্বর দিন। আপনি কোনও ট্যুর অপারেটরের সঙ্গে যাচ্ছেন না একা যাচ্ছেন, তা জানাতে হবে। সেই সঙ্গে পরিবার সঙ্গে গেলে সেটাও জানাতে হবে ওই ওয়েবসাইটে। এবার আপনার পাসওয়ার্ড সেট করুন। সাইন আপ বাটনে ক্লিক করুন। আপনি ওটিপি পাবেন। এবার ওটিপি ফিলআপ করুন। সাইন আপ করার পর বাঁ দিকে সাইন ইন করতে হবে। সাইন ইন করতে প্রদত্ত স্পেসে আপনি যে নম্বর দিয়ে সাইন আপ করেছেন সেটি লিখুন। লিখুন আপনার পাসওয়ার্ড।  স্ক্রিনে থাকা ক্যাপচা পূরণ করুন। আপনার অ্যাকাউন্ট তৈরি।  

এবার চারধাম যাত্রার জন্য বাঁ দিকে ড্যাশবোর্ড দেখতে পাবেন। এই ড্যাশবোর্ডে আপনি তীর্থযাত্রার সফরসূচি তৈরি করতে পারেন। দেখতে পাবেন কোথা থেকে এবং কোন সময়ে চারধাম যাত্রা শুরু হবে। উল্লেখ্য, চারধাম যাত্রার জন্য হোয়াটসঅ্যাপেও রেজিস্ট্রেশন করা যাবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে কীভাবে রেজিস্ট্রেশন করবেন সেই ভিডিও চারধামের ওয়েবসাইটে দেওয়া হয়েছে, হোয়াটসঅ্যাপ রেজিস্ট্রেশন গাইডে ক্লিক করলে আপনি সমস্ত তথ্য পেয়ে যাবেন। 

চার ধাম যাত্রায় সুবিধার জন্য হেলিকপ্টার পরিষেবা ও চালু আছে, সেক্ষেত্রে চারধাম যাত্রার জন্য হেলিকপ্টার পরিষেবা পেতে হোমপেজে হেলি যাত্রা বটমে ক্লিক করুন। শ্রী কেদারনাথ ধামে হেলিকপ্টারে ভ্রমণের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করে লগইন করতে হবে। 

এছাড়া  হোটেল বুকিংয়ের জন্য হোম পেজে ড্যাশবোর্ডও দেওয়া হয়েছে। আপনি যে জেলায় থাকতে চান সেখানে হোটেল বুক করতে পারেন। এর পাশাপাশি পুজো বুকিংয়ের অপশনও রয়েছে। তাতে ক্লিক করলে একটি নতুন ড্যাশবোর্ড খুলবে। এখানে শ্রী বদ্রীনাথ ধাম এবং শ্রী কেদারনাথ ধামের জন্য পুজো বুক করার অপশন পাবেন। অনলাইনে অনুদানও দিতে পারেন আপনি।  

You might also like!