Cooking

3 weeks ago

Summer Recipes: এঁচোড় মরসুমে বানিয়ে ফেলুন চপ, পাতুরি এবং বিরিয়ানি! রইল রেসিপি

Enchor Recipes (File Picture)
Enchor Recipes (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ এই মরশুমে এঁচোড় খেতে কার না ভালো লাগে? তবে এঁচোড় বলতে সেই এক ঘেয়ে কারি বা ঝোল! এসব না বানিয়ে ঝটপট জেনে নিন কয়েকটি রেসিপি।

এঁচোড়ের পাতুরি

এঁচোড় ৫০০ গ্রাম (সেদ্ধ করে বাটা)

নারকেল বাটা ৫ টেবিল চামচ

পোস্ত বাটা ৩ টেবিল চামচ

সরষে বাটা ৫ টেবিল চামচ,

কাঁচালঙ্কা বাটা ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা চেরা ৫টি

হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ

নুন ও চিনি স্বাদমতো

সর্ষের তেল ৫ টেবিল চামচ

রসুন বাটা ২ টেবিল চামচ

কলাপাতা প্রয়োজন মতো

প্রণালী

পরিষ্কার করে ডুমো ডুমো করে এঁচোড় কেটে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এ বার জল ঝরিয়ে এঁচোড়গুলি বেটে নিন। খুব মিহি করে বাটার প্রয়োজন নেই, একটু দানা থাকলেই ভাল। এ বার একটি পাত্রে এঁচোড় বাটা, নুন, চিনি, রসুন বাটা, হলুদ, লঙ্কা, পোস্ত বাটা, সর্ষে বাটা ও সরষের তেল একসঙ্গে মেখে নিন। কলাপাতা চৌকো করে কেটে গ্যাসে সেঁকে নিন। প্রতি কলাপাতায় মিশ্রণ রেখে তার উপর একটি করে কাঁচালঙ্কা রেখে ভাল করে মুড়ে নিন সুতো দিয়ে। এ বার পাতুরি স্টিমে বসান। মিনিট পনেরো পর নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এঁচোড়ের পাতুরি।

এঁচোড়ের বিরিয়ানি

৫০০গ্রাম এঁচোড়

৪০০ গ্রাম বাসমতিচাল

৫ টি ছোট আলু

4 টি পেঁয়াজ

৫ কোয়া রসুন

১০ টি কাঁচা লঙ্কা

২ টেবিল চামচ আদা

১ টি টমেটো

৭ টি তেজপাতা

আধ টেবিল চামচ গোটা সাদা জিরে

৭ টি ছোটএলাচ

৭ টি দারচিনি

৭ টি লবঙ্গ

২ টি জয়িত্রী ফুল

২ টেবিল চামচ টক দই

আধ টেবিল চামচ সাদা জিরের গুঁড়ো

আধ টেবিল চামচ ধনে গুঁড়ো

২ টেবিল চামচ বিরিয়ানি মসলা

স্বাদ অনুযায়ী নুন,চিনি

পরিমাণ মতো হলুদ গুঁড়ো

৪ টেবিল চামচ ঘি

১ কাপ গরুর দুধ

আধ চামচ কেশর

আধ আঁটি ধনেপাতা

১ টেবিল চামচ গরম মশলার গুঁড়ো

প্রণালী-

প্রথমে চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখলাম। তারপর একটি হাঁড়িতে পরিমান মত জল ফুটিয়ে তারমধ্যে তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ, জৈত্রী ফুল,১ টেবিল চামচ নুন ও অল্প সাদা তেল দিয়ে দিলাম। জলের মধ্যে সবকটি জিনিস ভালো করে ফুটে গেলে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিলাম। চাল ৭৫ শতাংশ ফুটে গেলে নামিয়ে জল ঝরিয়ে ঠান্ডা করে রাখলাম।

এবার এঁচড়টাকে বড় বড় টুকরো করে কেটে হালকা সেদ্ধ করে নিলাম। তারপর ঠাণ্ডা করে নুন, হলুদ দিয়ে মাখিয়ে রাখলাম.আর আলুগুলোকে দু টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নুন,হলুদ দিয়ে মাখিয়ে রাখলাম। তারপর দুটি পেঁয়াজ, রসুন, আদা ও কাঁচা লঙ্কা একসঙ্গে পেস্ট করে একটি বাটিতে নিয়ে তারমধ্যে ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, পরিমাণমতো নুন, হলুদ ও অল্প বিরিয়ানি মশলা গুঁড়ো দিয়ে মশলা তৈরি করে রাখলাম। আর দুটি পেঁয়াজ, টমেটো ও ধনেপাতা ছোট ছোট করে কেটে দিলাম। এবার একটি কাপের মধ্যে গরুর দুধ নিয়ে তার মধ্যে কেশর দিয়ে গুলে রাখলাম।

তারপর একটি কড়াইতে পরিমান মত সাদা তেল গরম করে প্রথমে পেঁয়াজ ও পরে আলু ভেজে তুললাম.তারপর সেই তেলে তেজপাতা ও গোটা সাদা জিরা ফোড়ন দিয়ে এঁচোড়গুলি দিয়ে দিলাম। এঁচড়গুলি কিছুক্ষণ ভাজা ভাজা করে তার মধ্যে তৈরি করে রাখা মসলা দিয়ে দিলাম। মসলা অল্প কষে এলে তারমধ্যে কেটে রাখা টমেটো, অল্প চিনি ও টক দই ফেটিয়ে দিয়ে দিলাম। সমস্ত উপকরণ ভালো করে কষে গেলে গরম মসলা ছরিয়ে ভালো করে মিশিয়ে নিলাম। এবার একটি হাঁড়ি গরম করে তার মধ্যে 2 টেবিল-চামচ ঘি ও অল্প সাদা তেল গরম করে তার মধ্যে তেজপাতা দিয়ে দিলাম। ঘি ভালো করে গরম হয়ে গেলে গ্যাসের আঁচ বন্ধ করে দিলাম। তারপর হাড়ি ঠান্ডা করে হাঁড়ির ভেতরটা ঘি দিয়ে মাখিয়ে নিলাম।

এবার হাড়িতে প্রথমে কিছু ভাত ছড়িয়ে তার ওপর ভেজে রাখা আলু গুলো সাজিয়ে দিলাম। তারপর গ্রেভি সমেত এঁচোড় সাজিয়ে দিলাম। তার ওপর পেঁয়াজ বেরেস্তা, বিরিয়ানি মসলা, অল্প গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিয়ে তার ওপর আবার কিছু ভাত ছড়িয়ে দিলাম। এইভাবে দুবার ভাতের স্তর তৈরি করে অবশেষে সম্পূর্ণ ভাত ছরিয়ে তার ওপর বিরিয়ানি মসলা,গরম মসলা, পেঁয়াজ বেরেস্তা, ধনেপাতা কুচি,১ টেবিল চামচ চিনি,অল্প নুন ও ঘি ছড়িয়ে দিলাম.তার সাথে দুধ কেশরও ছড়িয়ে দিলাম। এবার হাঁড়ির মুখ ভালো করে ঢেকে গ্যাসের আঁচ মাধারি রেখে ২০ মিনিট দমে রাখব। তারপর নামিয়ে পরিবেশন করব বিরিয়ানি।

এঁচোড় চিংড়ির চপ

উপকরণ-

এচোড় ৫০০ গ্রাম

চিংড়ি ৩০০ গ্রাম

বিট ২ টি

গাজর ১ টি

আলু ৩০০ গ্রাম

কাঁচা বাদাম ৫০ গ্রাম

২ চামচ মৌরি

১ চামচ জিরা

১ চামচ কালোজিরা

৪ টি কুচি লঙ্কা

লবন স্বাদ মতো

চিনি ২০ গ্রাম

কয়েকটি কারি পাতা

সাদা তেল ৩ চামচ

জিরা গুঁড়া ধনে গুঁড়া লঙ্কার গুঁড়ো গরম মশলা ১ চামচ

২০০ সাদা তেল

২০০ গ্রাম বিস্কুটের গুঁড়া

৩ টি ডিম

১৫ গ্রাম কর্ন ফ্লাওয়ার

সামান্য লবণ

প্রণালী-

প্রথমে আলু-এচোড় সিদ্ধ করে ঠান্ডা হলে মিক্স করে নিন। ফ্রাই়ং প্যানে তেল গরম করে বাদাম সোনালী করে ভেজে নিন। বাদাম গুলিকে ভেঙে অর্ধেক করে নিন। এবার সেই তেলে মৌরি আর জিরে ফোড়ন দিয়ে একে একে বিট ও গাজর ভালো করে কষিয়ে নিন। সঙ্গে পরিমাণ মতো লবণ ও চিনি দিয়ে দিন। এবার সিদ্ধ এচোড় ও আলু দিয়ে ৫ মিনিট রান্না করুন। মিশ্রন কষে এলে জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার আগে থেকে ভাজা বাদাম আর কালোজিরে, কারি পাতা দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন। প্যানে সামান্য তেল গরম করে চিংড়ি মাছগুলো ভেজে নিন। এবার ৩ টি ডিম সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন। আরেকটি পাত্রে কর্নফ্লাওয়ার ও ময়দা দিয়ে জল মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন। এবার ভেজিটেবল সিদ্ধের মধ্যে চিংড়ির পুর দিয়ে মন্ড করে নিন। মন্ডগুলি কর্ন ফ্লাওয়ার ময়দার মিশ্রণে চুবিয়ে বিস্কুটের গুঁড়ো লাগিয়ে আবার ফেটানো ডিম চুবিয়ে আবার বিস্কুটের কোট লাগিয়ে গরম তেলে ভেজে নিন। এবার সস ভেজিটেবল দিয়ে পরিবেশন করুন।


You might also like!