kolkata 3 months ago (7)

Tight security-Kolkata - Independence Day : স্বাধীনতা দিবসের আগে নিরাপত্তার চাদরে মোড়া শহর কলকাতা

Tight security-Kolkata - Independence Day

 

কলকাতা, ১৪ আগস্ট :দেশের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তির প্রাক্কালে কড়া নিরাপত্তায় শহর কলকাতা । আগামীকাল প্রায় ভোর থেকেই ১২০০ পুলিশ কর্মী রেড রোডের নিরাপত্তার দিকে নজর রাখবে।বিশেষত শহরের ব্যস্ততম জায়গা যেমন মেট্রো স্টেশন চত্বর, বিভিন্ন বাজার ,অফিস চত্বর ,ধর্মতলা এছাড়াও বিভিন্ন জায়গায় নজরদারি চালান হচ্ছে কলকাতা পুলিশের তরফ থেকে।

আগামীকাল ১৫ই আগস্ট। ভারতের স্বাধীনতা দিবস আর এই স্বাধীনতা দিবসকে উদযাপন করার জন্য দেশবাসীর মধ্যে আলাদাই উত্তেজনা কাজ করছে। কারণ এবছর স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি । দেশের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে । বর্তমানে রেড রোডের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে পুলিশ। অন্যান্য বছরে এক একটি জোনের দায়িত্বে থাকেন একজন ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসাররা। এই বছরেও ঠিক সেভাবেই দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। তবে তাদের সাহায্য করার জন্য থাকবেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকরাও। আগামীকাল নিরাপত্তার দায়িত্বে থাকা সকল পুলিশ কর্মীদেরকে নেতৃত্ব দেবেন যুগ্ম কমিশনার পদমর্যাদার আধিকারিকরা। মোট ছয় জন এইরকম আধিকারিককে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও রেড রোড চত্বরে অতিরিক্ত পুলিশ কমিশনার পদমর্যাদার আধিকারিকরা থাকবেন বলে জানা গিয়েছে।

আগামীকাল প্রায় ভোর থেকেই ১২০০ পুলিশ কর্মী রেড রোডের নিরাপত্তার দিকে নজর রাখবে। আরও ভালোভাবে যাতে এই কাজ পরিচালনা করা যায় তার জন্য প্রায় ছটি ওয়াচ টাওয়ার তৈরি করা হয়েছে। তৈরি রাখা হয়েছে তিনটি কুইক রেসপন্স টিম । একইসঙ্গে কলকাতা পুলিশের স্পেশাল কমান্ড বাহিনীও থাকবে তিনটি জায়গায় । টহলদারি করার জন্য আলাদা পুলিশ ভ্যানের ব্যবস্থা করা হয়েছে । এছাড়াও নাকা চেকিং পয়েন্ট তৈরি করা হয়েছে শহরের বিভিন্ন জায়গায়, রয়েছে পুলিশ পিকেট।

বিশেষত শহরের ব্যস্ততম জায়গা যেমন মেট্রো স্টেশন চত্বর, বিভিন্ন বাজার ,অফিস চত্বর ,ধর্মতলা এছাড়াও বিভিন্ন জায়গায় নজরদারি চলবে কলকাতা পুলিশের তরফ থেকে। প্রায় দু বছর পর আবারও সেই আগের মতই স্বাধীনতা দিবসের আয়োজন করা হয়েছে যার কারণে নিরাপত্তায় যাতে কোনরকম খামতি না থাকে তার দিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে কলকাতা পুলিশ। গতকাল রাত থেকেই পুলিশি ঘেরাটোপের মধ্যেই রয়েছে কলকাতা। আগামীকাল পর্যন্ত এই ভাবেই পুলিশের নজরদারি চলবে শহরে।

You might also like!