Breaking News
 
Durga Puja 2026: ৩০০০ ড্রোনে আকাশে ফুটবে দুর্গার আবাহন, মহালয়ায় ইডেনে বিশেষ চমক, সঙ্গে বিজয়া সম্মেলনী Seva Jyoti Yatra: ৭ অক্টোবর বাংলার সব জেলায় পদযাত্রা, জায়ান্ট স্ক্রিনে মোদির ভাষণ, ‘সেবা জ্যোতি’ কর্মসূচি বিজেপির Birbhum bomb blast: বোর্ড গঠন ঘিরে বীরভূমের বুধিগ্রামে বোমাবাজি, আতঙ্কে ছোটাছুটি, এলাকায় তীব্র উত্তেজনা Kolkata Heritage Tea Shops: শতাব্দীপ্রাচীন স্বাদের স্বীকৃতি! হেরিটেজ তালিকায় চিত্তবাবুর দোকান-সহ বাংলার ৮ প্রতিষ্ঠান Byelections 2026: বাগ্‌বিতণ্ডার পর গ্রেফতার হুমায়ুন কবীর, লাগাতার হুমকির অভিযোগে পুলিশি পদক্ষেপ Bengal bypolls: নন্দীগ্রামে ভোট দিয়ে শুভেন্দুর বার্তা, ‘শেষ নিঃশ্বাস পর্যন্ত ভোটার থাকব’, হুমায়ুন ইস্যুতেও মুখ্যমন্ত্রীর সাফ কথা

 

Technology

2 years ago

PF Money Withdrawal:জেনে নিন মোবাইল দিয়ে সহজে কীভাবে তুলবেন প্রভিডেন্ট ফান্ডের টাকা

PF Money Withdrawal
PF Money Withdrawal

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রতিমাসে প্রভিডেন্ট ফান্ডে নির্দিষ্ট অঙ্কের অর্থরাশি জমা হলেও জরুরি প্রয়োজনে তা তুলতে গিয়ে বিপাকে পড়েন অনেকে। কিন্তু চাইলে জটিলতা এড়িয়ে শুধুমাত্র মোবাইল(Mobile) থেকে তুলে ফেলা যায় পিএফ-র(Provident Fund) টাকা। এই জন্য শুধুমাত্র এমপ্লয়ইজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের(EPFO) কয়েকটি নিয়মাবলী জানলেই কেল্লাফতে। কিছু শর্ত পূরণ করার পরে যে কোনও কর্মচারী সময়ের আগেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন।

আপনি কখন PF থেকে টাকা তুলতে পারবেন?

PF থেকে টাকা তোলার জন্য, কর্মচারীরা তাদের Employee Provident Fund ( EPF) ফান্ড থেকে সম্পূর্ণ বা আংশিক টাকা তোলার অপশন বেছে নিতে পারেন।

Full Withdrawal

EPF থেকে দুটি পরিস্থিতিতে সম্পূর্ণ টাকা তোলা যায়।

Retirement: যখন একজন কর্মচারী অবসর নেন, তখন তিনি EPF থেকে সম্পূর্ণ টাকা তুলতে

পারেন।

Unemployment: যদি কেউ এক মাসেরও বেশি সময় ধরে বেকার থাকে, তাহলে তাদের মোট EPF ব্যালেন্সের 75% তোলার অনুমতি দেওয়া হয়। যদি বেকারত্বের মেয়াদ দুই মাসের বেশি বাড়ে, বাকি 25% ও তুলে নেওয়া যেতে পারে।

এখানে লক্ষণীয় বিষয় হল যে ব্যক্তিরা কমপক্ষে দুই মাস বেকার না থাকলে তাদের সম্পূর্ণ EPF তুলতে পারবেন না।

Partial Withdrawal

EPF নির্দিষ্ট পরিস্থিতিতে আংশিক টাকা তোলার অনুমতি দেয়, যেমন

চিকিৎসার প্রয়োজন: চিকিৎসার প্রয়োজনে, মাসিক মূল বেতনের ছয়গুণ বা কর্মচারী তার অংশ সুদের সাথে পুরো পরিমাণ টাকা তুলতে পারেন। অ্যাকাউন্ট হোল্ডার অর্থাৎ পত্নী, সন্তান বা বাবা-মার চিকিৎসার জন্য টাকা তুলতে পারবেন।

বিবাহ: অ্যাকাউন্টধারী, তার ছেলে বা মেয়ে এবং তার ভাই বা বোনের বিবাহের জন্য 7 বছর চাকরি করার পরে কর্মচারীর অবদানের 50% পর্যন্ত তুলতে পারবেন ।

শিক্ষা: অ্যাকাউন্ট হোল্ডার 7 বছরের চাকরির পরে তাদের সন্তানের পোস্ট-ম্যাট্রিকুলেশন শিক্ষার জন্য কর্মচারীর অবদানের 50% পর্যন্ত তুলতে পারেন।

জমি বা বাড়ি ক্রয়/নির্মাণ: জমি বা বাড়ি কেনার জন্যও পিএফ তোলা যেতে পারে। জমি কেনার ক্ষেত্রে মাসিক মূল বেতন এবং মহার্ঘ ভাতার 24 গুণ পর্যন্ত এবং একটি বাড়ি নির্মাণের জন্য 36 গুণ পর্যন্ত টাকা তুলতে পারবে। এর জন্য 5 বছর চাকরির মেয়াদ প্রয়োজন। এইসব কারণে শুধুমাত্র একবার টাকা তোলা যায়।

হোম লোন পরিশোধ: আপনি আপনার মাসিক বেসিক বেতনের কমপক্ষে 36 গুণ তুলতে পারবেন।

বাড়ি সংস্কার: কর্মচারীরা মাসিক বেতন এবং মহার্ঘ ভাতার 12 গুণ সুদের সাথে তুলতে পারবেন। এর জন্য 5 বছর চাকরি করতে হবে। এই সুবিধাটি দুইবার নেওয়া যেতে পারে – বাড়ি তৈরি হওয়ার 5 এবং 10 বছর পরে।

অবসর গ্রহণের আগে: কর্মচারী যখন 58 বছর বয়সী হবে তখন সুদ সহ মোট ব্যালেন্সের 90% পর্যন্ত তুলতে পারে।

PF তোলার জন্য কি ডকুমেন্ট লাগবে?

PF থেকে টাকা তোলার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলির প্রয়োজন:

ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN)

EPF গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেইল

পরিচয় ও ঠিকানার প্রমাণ

IFSC কোড এবং অ্যাকাউন্ট নম্বর সহ ক্যান্সেল চেক

PF এর টাকার উপর কত শতাংশ ট্যাক্স কাটে?

যখন একজন কর্মচারী পরপর পাঁচ বছর ধরে EPF অ্যাকাউন্টে অবদান রাখলে ট্যাক্স ফ্রি হয়ে যায়। পাঁচ বছরের অবদানে বিরতি থাকলে, সেই আর্থিক বছরের জন্য EPF তোলার পরিমাণে কর যুক্ত হয়ে যায়। যদি কোনও কর্মচরী পাঁচ বছরের আগে EPF-এর পরিমাণ উত্তোলন করে এবং সেই পরিমাণ 50,000 টাকার বেশি হয়, তাহলে TDS কেটে নেওয়া হয়।

পাঁচ বছর পূর্ণ হওয়ার আগে 50,000 টাকার বেশি EPF তোলার উপর 10% TDS কাটা হবে। এর জন্য প্যান কার্ডও প্রয়োজনীয়।

কর্মচারীরা তাদের প্যান কার্ড না দেখালে 30% টিডিএস কেটে নেওয়া হবে। কর্মচারী যদি ফর্ম 15G/15H প্রদান করে তাহলে কোনো TDS কাটা হবে না। আপনি EPFO ​​পোর্টাল বা বড় ব্যাঙ্কগুলির ওয়েবসাইট থেকে ফর্ম 15G ডাউনলোড করতে পারেন।

যখন একজন কর্মচারী 5 বছর একটানা চাকরি করার পরে EPF এর পরিমাণ তোলেন, তখন কোন TDS কাটা হয় না।


You might also like!