Breaking News
 
Seva Jyoti Sankalp Yatra: ঝাবুয়ায় সেবা জ্যোতি সংকল্প যাত্রা, বুধবার ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী Puja Parikrama 2026 Details: সপ্তমী থেকে পরিবহণ দফতরের পুজো পরিক্রমার স্পেশাল পরিষেবা, কোথায় ঘুরবেন, টিকিট কত, জানুন একনজরে Durga Puja 2026: ৩০০০ ড্রোনে আকাশে ফুটবে দুর্গার আবাহন, মহালয়ায় ইডেনে বিশেষ চমক, সঙ্গে বিজয়া সম্মেলনী Seva Jyoti Yatra: ৭ অক্টোবর বাংলার সব জেলায় পদযাত্রা, জায়ান্ট স্ক্রিনে মোদির ভাষণ, ‘সেবা জ্যোতি’ কর্মসূচি বিজেপির Birbhum bomb blast: বোর্ড গঠন ঘিরে বীরভূমের বুধিগ্রামে বোমাবাজি, আতঙ্কে ছোটাছুটি, এলাকায় তীব্র উত্তেজনা Kolkata Heritage Tea Shops: শতাব্দীপ্রাচীন স্বাদের স্বীকৃতি! হেরিটেজ তালিকায় চিত্তবাবুর দোকান-সহ বাংলার ৮ প্রতিষ্ঠান

 

Business

3 years ago

Form 26AS or AIS: আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে কোন নথিটি বেশি গুরুত্বপূর্ণ?

AIS
AIS

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ফর্মটি ট্যাক্স ক্রেডিট স্টেটমেন্ট নামেও পরিচিত। এটি হল প্রধানত একটি বিবৃতি যা করদাতাদের আয়ের বিভিন্ন উৎস থেকে TDS বা TCS হিসাবে কাটা যে কোনও আর্থিক পরিমাণের প্রসঙ্গে বিস্তারিত তথ্য প্রদান করে। ফলে ট্যাক্স কালেকটেড অ্যাট সোর্স (TCS) এবং ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স (TDS) সংক্রান্ত তথ্য প্রদানের জন্য এই ফর্মটি প্রয়োজন। এই তথ্যটি PAN-এর জন্য নির্দিষ্ট।

অ্যানুয়াল ইনফরমেশন স্টেটমেন্ট (AIS) চালুর আগে একজন কর প্রদানকারী ব্যক্তিকে ফর্ম 26AS খতিয়ে দেখে নিতে হবে। একটি নির্দিষ্ট আর্থিক বছরে কেটে নেওয়া সমস্ত করগুলি ফর্ম 26AS-এর মাধ্যমে আয়কর বিভাগের রেকর্ডে নথিভুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য এই উদ্যোগটি নেওয়া হয়েছিল। এছাড়াও, ফর্ম 26AS একটি ট্যাক্স পাসবুক হিসাবে বিবেচিত হয়। কারণ, এটিতে সরকারের কাছে একজন ব্যক্তির প্যান কার্ডের বিপরীতে জমা করা সমস্ত করের বিবরণ রয়েছে।

অন্যদিকে আয়কর বিভাগ 2021 সালের নভেম্বরে AIS চালু করেছিল। তবে, বিশেষজ্ঞদের মতে এটি ফর্ম 26AS-এর চেয়ে অনেক বেশি জটিল। কারণ, করের বিবরণ ছাড়াও এটিতে বিভিন্ন উৎস থেকে করদাতার আর্থিক বছরে প্রাপ্ত আয়ের বিবরণ রয়েছে। যেমন- বেতন, সুদ সংক্রান্ত আয়, লভ্যাংশ, মূলধন লাভ ইত্যাদি।

যদিও, AIS জমা দেওয়ার সময় বিভিন্ন ত্রুটি বর্তমান থাকার অভিযোগ করেন করদাতারা। ত্রুটিগুলি ইতিমধ্যেই সংশোধন করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। সেই ক্ষেত্রে আইটিআর ফাইল করার জন্য কোনটি আপনার কাছে একটি ভালো বিকল্প- ফর্ম 26AS নাকি AIS?

এই বিষয়ে একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, “একজন কর প্রদানকারী ব্যক্তি যখন তার আয়কর রিটার্ন জমা করছেন, সেই সময়ে তার অ্যানুয়াল ইনফরমেশন স্টেটমেন্ট (AIS) এবং ফর্ম 26AS উভয়ই উল্লেখ করা উচিত। আয়কর বিভাগের পক্ষ থেকে নির্দিষ্টভাবে বলা হয়েছে, ফর্ম 26AS বর্তমানে শুধুমাত্র ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স (TDS) এবং ট্যাক্স কালেকটেড অ্যাট সোর্স (TCS) –এর তথ্য প্রতিফলিত করবে। অন্যদিকে সেলফ অ্যাসেসমেন্ট ট্যাক্স, অ্যাডভান্স ট্যাক্সের মতো অন্যান্য যে কোন জমা করা করের তথ্য থাকবে AIS-এ। তাই একজন কর প্রদানকারী হিসাবে ITR ফাইল করার জন্য উভয় নথিই সমানভাবে গুরুত্বপূর্ণ।"


You might also like!