Cooking

6 days ago

Cooking Tips: ঘরোয়া রান্নাতেও রেস্তরাঁর মতন স্বাদ আনবেন কি ভাবে? রইল টিপস

Cooking Tips (File Picture)
Cooking Tips (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ উৎসব-অনুষ্ঠানে কিংবা অতিথি আপ্যায়ন মানেই খাবারদাবারের আয়োজন করা। অতিথিদের জন্য রান্না মানে একটু সতর্ক থাকতে হয়। স্বাদ যাতে লা-জবাব হয়, সে দিকে লক্ষ রাখতে হয়। বাড়িতে রান্না করা খাবার তেমন হবে কি না, সেটা ভেবে অনেকেই রেস্তরাঁ থেকে খাবার আনিয়ে নেন। তবে এমনটা ভাবা ঠিক নয় যে, বাড়িতে রান্না করা খাবার মানেই তার স্বাদ আহামরি হবে। রান্নার সময় কিছু বিষয় মাথায় রাখলে ঘরোয়া রান্নার স্বাদও হয়ে উঠবে রেস্তরাঁর মতো।

১) খাবারে স্বাদ আনতে চাইলে সময় দিয়ে রান্না করা জরুরি। রান্না হল সময়সাপেক্ষ কাজ। তাড়াহুড়োয় রান্না সুস্বাদু করে তোলা সম্ভব নয়। রান্নায় মশলা, তেল দিলেও রান্নায় স্বাদ আসবে না, যদি সময় দিয়ে রান্না না করেন। তাই হাতে সময় নিয়ে রান্না শুরু করুন। তা হলে অতি অল্প উপকরণেও সাধারণ রান্না অসাধারণ হয়ে উঠবে।

২) সুস্বাদু রান্নার আরও একটি নেপথ্য কারণ হল ঠিকঠাক করে ম্যারিনেট করা। ম্যারিনেশনের গুণেই রান্নায় স্বাদ আসে। তাই ম্যারিনেশনটা ঠিকঠাক হওয়া জরুরি। কারণ অর্ধেক রান্না সেখানেই হয়ে যায়। তবে কোন উপকরণের সঙ্গে কী ম্যারিনেট করছেন, সেটা আদৌ ঠিক হচ্ছে কি না, সে ব্যাপারে নিশ্চিত না হলে এক বার গুগল ঘেঁটে দেখে নিতে পারেন।

৩) আমিষ রাঁধুন কিংবা নিরামিষ, মাছ-মাংস হোক বা পনির— প্রতিটি উপকরণ টাটকা এবং সতেজ রাখতে হবে। খাবারের স্বাদ অনেকাংশে নির্ভর করে উপকরণের গুণমানের উপর। বাসি উপকরণ দিয়ে রান্না করা খাবারের স্বাদ একেবারেই ভাল হবে না। রেস্তরাঁয় এই জন্য সব সময় টাটকা সব্জি, মাছ, মাংস ব্যবহার করা হয়।

You might also like!