Health

3 weeks ago

Ayurveda: খাদ্য তালিকায় রাখুন আয়ুর্বেদিক ভেষজ, রক্ষা পাবেন হিট স্ট্রোক থেকে

Keep Ayurvedic herbs in your diet to protect you from heat stroke
Keep Ayurvedic herbs in your diet to protect you from heat stroke

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গরমকাল আসতে না আসতে একের পর এক শারীরিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সকলকে। কাজের সূত্রে বাড়ি থেকে বেরোতে হয় মানুষকে আর অতিরিক্ত গরমে হিট স্ট্রোক, মাথা ঘোরা, ডায়েরিয়া এবং চর্ম রোগের মত একাধিক রোগে ভুগতে হচ্ছে। তবে বাড়িতে থাকা সামান্য কয়েকটি উপকরণের সাহায্যে কিন্তু আপনি হারিয়ে দিতে পারেন এই সমস্ত সমস্যাকে।

তুলসী: শুধুমাত্র সর্দি কাশি নিরাময়ে তুলসী ব্যবহার হয় তা কিন্তু নয়, অতিরিক্ত গরমের বিরুদ্ধে লড়াই করার জন্য তুলসীর জুড়ি মেলা ভার। তুলসীর মধ্যে থাকা ডিটক্সিফাইং, ক্লিনজিং বৈশিষ্ট্য শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। শরীরকে শীতল রাখার জন্য প্রতিদিন পাঁচটি তুলসী পাতা চিবিয়ে খান, দেখবেন তাৎক্ষণিক উপকার পাবেন।

মিন্ট: মিন্ট অথবা পুদিনা পাতা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি হজমে সহায়তা করে এবং পরিপাক যন্ত্রকে ভালো রাখে। প্রতিদিন জলের সঙ্গে তাজা পুদিনা পাতা মিশিয়ে পান করলে শরীর পুরোপুরি ঠান্ডা হয়ে যায়। আপনি লেবুর জল বা মকটেলের সাথেও পুদিনা পাতা ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা শুধুমাত্র চর্ম বা চুলের জন্য উপকারি তা নয়, শরীরকে ঠান্ডা রাখতেও অ্যালোভেরার জুড়ি মেলা ভার। প্রতিদিন অ্যালোভেরার রস খেলে আপনি এই গরমের সঙ্গে লড়াই করার ক্ষমতা আনতে পারবেন শরীরে।

ধনে: ধনেপাতায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এটি শুধুমাত্র হজম সংক্রান্ত সমস্যা উপশম করে তা নয় গরমের সঙ্গে লড়াই করতেও সাহায্য করে ধনে। আপনি খাবারের সঙ্গে ধনেপাতা মিশিয়ে অথবা ধনেপাতার চাটনি করে খেতে পারেন।

আদা: আদা, একদিকে যেমন হজমের সাহায্য করে তেমন অন্যদিকে সর্দি কাশির হাত থেকে রক্ষা করে আপনাকে। তবে আপনি হয়তো জানেন না আদায় থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য গরমের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। প্রতিদিন যদি আপনি আদা খেতে পারেন তাহলে আপনার শরীরে থাকা সমস্ত ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে।

You might also like!