Country 3 months ago (9)

NF Railway collects more than Rs 35 crore fine : গত সাত মাসে টিকিটবিহীন যাত্রীদের কাছ থেকে ৩৫.৭১ কোটি টাকা জরিমানা আদায় এনএফ রেলের

NF Railway collects more than Rs 35 crore fine

 

গুয়াহাটি, ১১ আগস্ট  : চলতি বছরের জানুয়ারি থেকে গত জুলাই পর্যন্ত, সাত মাসে টিকিটবিহীন যাত্রী ও ও অনিয়মিত সফরকারীদের কাছ থেকে ৩৫ কোটি টাকার বেশি জরিমানা আদায় করেছে উত্তরপূর্ব (এনএফ) রেলওয়ে।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এই খবর দিয়ে জানান, প্রকৃত রেল ব্যবহারকারীদের উন্নত পরিষেবা প্রদান করতে এবং টিকিটবিহীন ভ্রমণ প্রতিরোধ করতে এনএফ রেলওয়ে নিজেদের প্রয়াস অব্যাহত রাখতে টিকিটবিহীন ও অনিয়মিত সফরের বিরুদ্ধে জোরদার অভিযান চালিয়ে যাচ্ছে। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের সিনিয়র কমার্শিয়াল অফিসারদের তত্ত্বাবধানে টিকিট পরীক্ষার অত্যন্ত অনুপ্রাণিত একটি দল গত জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত একাধিক টিকিট পরীক্ষার অভিযান চালিয়ে ৩৫.৭১ কোটি টাকা উদ্ধার করেছে।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে টিকিট পরীক্ষার ১৫,২১৩টি অভিযান চালিয়েছে। ওই অভিযানের সময় টিকিটবিহীন ও অনিয়মিত টিকিটের ৪.৯৮ লক্ষেরও অধিক যাত্রীকে চিহ্নিত করে অতিরিক্ত ভাড়া ও জরিমানা হিসেবে প্রায় ৩৫.৭১ কোটি টাকা আদায় করা হয়েছে। এছাড়া ৩,৯৫৬টি আনবুক লাগেজের ঘটনা চিহ্নিত করে ৭ লক্ষ টাকা আদায় করা হয়েছে। সামগ্রিকভাবে জরিমানার সংখ্যার ক্ষেত্রে এটি ৪৩৯.৩৩ শতাংশ অধিক এবং পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় জরিমানা থেকে উপার্জনের ক্ষেত্রে ৭৮৩.৪৬ শতাংশ বেশি।

সব্যসাচী দে বলেন, উপযুক্ত টিকিট ছাড়া অথবা অনুমোদিত দূরত্বের বাইরে সফর করলে অতিরিক্ত শুল্ক এবং ভাড়া আরোপ করা হতে পারে। যদি একজন যাত্রী দাবি অনুযায়ী সেই অর্থ দিতে ব্যর্থ হন অথবা অস্বীকার করেন, তা-হলে তিনি অর্থ পরিশোধের ক্ষেত্রে খেলাপি হবেন। ফলে তাঁর বিরুদ্ধে রেলওয়ে আইন ১৯৮৯-এর প্রাসঙ্গিক ধারাগুলির অধীনে বিচার প্রক্রিয়া চলানো হবে।

অসুবিধা এড়ানোর জন্য উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে সাধারণ মানুষকে উপযুক্ত ও বৈধ টিকিট এবং বৈধ পরিচয়পত্র সাথে নিয়ে ভ্রমণ করার আহ্বান জানিয়েছেন উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে।



You might also like!