Life Style News

5 days ago

Coriander-Leaves: সব তরকারিতেই ব্যবহার করেন ধনেপাতা! জানেন এটি রোজ খেলে কী হয়

Coriander is used in all curries!
Coriander is used in all curries!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ধনেপাতা যে কোনও তরকারির স্বাদকে অনেকগুণ বাড়িয়ে দেয়। কেবল তরকারি নয়, গরম গরম পকোড়া বা চাটের সঙ্গে ধনেপাতার চাটনিও অনেকের পছন্দের। কিন্তু কেবল স্বাদে নয়, ভিটামিন সি, ক্যালসিয়াম-সহ নানা পুষ্টিগুণেও ভরপুর এই ধনেপাতা। এর থেকে কী কী উপকারিতা মিলবে জানেন? দেখে নিন 

রক্তের শর্করা নিয়ন্ত্রণ: ধনে পাতা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এটি ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিস রোগীরা কাঁচা ধনেপাতা খেলে উপকার পাবেন।  

মস্তিষ্ক তীক্ষ্ণ রাখে: ধনেপাতা খেলে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। এটি মস্তিষ্ককে তীক্ষ্ণ করে। এটি আলঝেইমার রোগের জন্য উপকারী। ধনেপাতা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: ধনেপাতায় থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে-সহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। ধনেপাতা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি নানা রকমের সংক্রমণ ও রোগ থেকে শরীরকে রক্ষা করে। 

পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে: ধনে পাতা পেটের স্বাস্থ্যের জন্য উপকারী। এর অনেক ঔষধি গুণ রয়েছে। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। ধনেপাতা হজম শক্তি বৃদ্ধি করে।  

ভালো কোলেস্টেরল বাড়ায়: ধনেপাতা খেলে শরীরে ভালো কোলেস্টেরল বৃদ্ধি পায়। এটি নিয়মিত তরকারির সঙ্গে খেলে বা কাঁচা খেলে নানা উপকার পাওয়া যায়।  

You might also like!