International

8 months ago

Chinese foreign minister:রাশিয়া যাচ্ছেন চিনের বিদেশমন্ত্রী

Chinese foreign minister is going to Russia
Chinese foreign minister is going to Russia

 

বেজিং  : রাশিয়া ঘনিষ্ঠ মিত্র উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন–এর রাশিয়া সফরের রেশ কাটতে না কাটতেই মস্কো যাচ্ছেন আরেক মিত্র দেশ চিনের বিদেশমন্ত্রী। দেশটির বিদেশ মন্ত্রক এ তথ্য জানিয়েছে ।

জানা গেছে, চিনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই আজই চারদিনের সফরে মস্কো যাচ্ছেন। এ সফর নিরাপত্তা নিয়ে কথা বলবে দুই দেশের শীর্ষ কূটনীতিকেরা। চিনের বিদেশ মন্ত্রক বলছে, দুই দেশের শীর্ষ পর্যায়ের সফর ও ফোন কলের মাধ্যমে আলোচনার সর্বশেষ সিরিজ এটি।

চিন ও রাশিয়া কৌশলগত মিত্র। প্রায়শ উভয় দেশ তাদের সীমাহীন অংশীদারিত্ব এবং অর্থনৈতিক ও সামরিক সহযোগিতার কথা বলে। দুই দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়েছে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর। ইউক্রেন ইস্যুতে এখনও মস্কোর সমালোচনা করেনি চিন।

এক বিবৃতিতে চিনের বিদেশ মন্ত্রক বলেছে, ‘মস্কোর নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের আমন্ত্রণে ওয়াং ১৮ থেকে ২১ সেপ্টেম্বর মস্কোতে থাকবেন। বেইজিং-মস্কোর কৌশলগত নিরাপত্তা পরামর্শের সম্মেলনে যোগ দিতে রাশিয়া যাবেন তিনি।’

এই বিবৃতির আগে রাশিয়ার বিদেশ মন্ত্রক জানিয়েছিল, ওয়াং বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন। আন্তর্জাতঅঙ্গনে সহযোগিতা জোরদার করার প্রচেষ্টার ওপর মনোনিবেশ করার পরিকল্পনা রয়েছে দুই শীর্ষ কূটনীতিকের। রুশ বিদেশ মন্ত্রকের একজন মুখপাত্র বলেন, ‘ইউক্রেন সম্পর্কিত ইস্যু ছাড়াও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দুজনের মধ্যে আলোচনা হবে।’

ইউক্রেন যুদ্ধে নিজেদেরকে একটি নিরপেক্ষ পক্ষ হিসেবে অবস্থান করার চেষ্টা করেছে চিন। আন্তর্জাতিক বিচ্ছিন্ন হতে থাকা মস্কোকে কূটনৈতিক ও আর্থিক সহায়তা করছে তারা। তবে, প্রকাশ্যে যুদ্ধে জড়ানো বা মস্কোতে প্রাণঘাতী অস্ত্র দেওয়া বন্ধ করে দিয়েছে বেইজিং।

প্রসঙ্গত, গত মাসে চিনের প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফু রাশিয়া ও বেলারুশ সফর করেছেন। ওই সময় সামরিক সহযোগিতার আহ্বান জানান তিনি। তবে, এরপর থেকে লিকে আর প্রকাশ্যে দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, পদচ্যুত করা হতে পারে তাকে।

You might also like!