Game

1 month ago

Rivaldo birthday: ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার রিভালদোর জন্মদিন!

Friday is Brazilian legend Rivaldo's birthday
Friday is Brazilian legend Rivaldo's birthday

 

কলকাতা, ১৯ এপ্রিল: রিভালদো। প্রাক্তন ব্রাজিলীয় কিংবদন্তি পেশাদার ফুটবলার। তিনি প্রধানত একজন মধ্যমাঠের খেলোয়াড়, কিন্তু স্ট্রাইকার হিসেবেও খেলতেন। শুক্রবার ব্রাজিলিয়ান এই কিংবদন্তি ফুটবলারের ৫২ তম জন্মদিন।

তিনি স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় পাঁচ বছর খেলেন। ১৯৯৮ ও ১৯৯৯ সালে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়নশিপ ও ১৯৯৮ কোপা দেল রে জয় করেন। বার্সেলোনার হয়ে ১৩০ গোল করে তিনি ক্লাবের নবম সর্বোচ্চ গোলদাতার আসন দখল করে আছেন।

১৯৯৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত রিভালদো ব্রাজিলের হয়ে খেলেছেন ৭৪টি ম্যাচ। এই ৭৪ ম্যাচে ৩৫ টি গোল করে তিনি ব্রাজিলের সর্বকালের সপ্তম সর্বোচ্চ গোলদাতা হয়ে রয়েছেন। তিনি ব্রাজিলকে ১৯৯৮ সালে ফিফা বিশ্বকাপের ফাইনালে তুলতে সাহায্য করেছেন। ১৯৯৯ সালে ব্রাজিলকে কোপা আমেরিকা জিতিয়ে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন। ২০০২ ফিফা বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন রিভালদো। তিনি ১৯৯৮ ও ২০০২ সালের ফিফা বিশ্বকাপের অল-স্টার দলের অন্তর্ভুক্ত ছিলেন। ১৯৯৯ সালে তিনি বেলন ডি'অর এবং ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অফ দ্য ইয়ার জেতেন। ২০০৪ সালে ব্রাজিলিয়ান গ্রেট পেলে কর্তৃক প্রণীত বিশ্বের সর্বশ্রেষ্ঠ জীবিত খেলোয়াড়দের তালিকা ফিফা ১০০–তে তার নাম ছিল। ব্রাজিলিয়ান ফুটবল মিউজিয়াম হল অফ ফেমেও তার নাম আছে। ২০১৪ সালের মার্চে রিভালদো পেশাদার ফুটবল থেকে অবসর নেন।

You might also like!