Business 3 months ago (36)

'Har Ghar Teranga'- 500 crore business in the country - CAIT : 'হর ঘর তেরঙ্গা'র ফলে দেশে ৫০০ কোটি টাকার ব্যবসা, জানাল সিএআইটি

'Har Ghar Teranga'- 500 crore business in the country - CAIT

 

কলকাতা, ১৬ আগস্ট  : চলতি বছর স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষে হর ঘর তেরঙ্গা কর্মসূচির ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এর ফলে প্রায় ৫০০ কোটি টাকার বাণিজ্যিক লেনদেন হয়েছে বলে জানিয়েছে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) । অন্তত তিরিশ কোটি জাতীয় পতাকা বিক্রি হয়েছে গত পনেরো দিনে। এই কর্মসূচির ফলে অন্তত দশ লক্ষ মানুষের কর্মসংস্থান হয়েছে। শুধু তাই নয়, খুব কম সময়ের মধ্যে বিশাল পরিমাণ পতাকা তৈরি করে নজির গড়েছে ভারত। এর আগে স্বাধীনতা দিবসের সময়ে দেড়শো কোটি টাকার পতাকা বিক্রি হত।

স্বাধীনতা দিবস উপলক্ষে ১৩ থেকে ১৫ আগস্ট প্রত্যেকটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । সেই সঙ্গে জাতীয় পতাকা তৈরির নিয়মাবলিও পালটে দেওয়া হয়। হাতে তৈরি খাদির পতাকার পাশাপাশি মেশিনে বোনা পলিয়েস্টার বা সুতির পতাকা উত্তোলন করা যাবে বলে ঘোষণা করে কেন্দ্র। সেই সঙ্গে ২৪ ঘণ্টাই পতাকা ওড়ানো যাবে বলে জানিয়ে দেওয়া হয়।

সিএআইটি-এর প্রেসিডেন্ট বিসি ভারতীয়া জানিয়েছেন, “মাত্র কুড়ি দিনে তিরিশ কোটির বেশি পতাকা তৈরি করা হয়েছে। ভারতের মানুষ প্রয়োজন পড়লে কতখানি সক্রিয় ভাবে কাজ করতে পারে, তার প্রমাণ দিয়েছে হর ঘর তেরঙ্গা কর্মসূচি। স্বাধীনতা দিবস উপলক্ষে অন্তত তিন হাজারের বেশি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে জাতীয় পতাকার ব্যবহার হয়েছে। তার ফলে কর্মসংস্থান পেয়েছেন অন্তত দশ লক্ষ মানুষ।”

আরও জানা গিয়েছে, পতাকা বানানোর নতুন নিয়ম তৈরি হওয়ার ফলে বাড়িতে বসেই কাজ করতে পারছেন অনেকে। খুব কম পুঁজি এবং পরিকাঠামো নিয়েও পতাকা বানানো যাচ্ছে। ফলে উপকৃত হয়েছেন সাধারণ মানুষ। পতাকা বানানোর কাজকে জীবিকা হিসাবে গ্রহণ করছেন তাঁরা। গত কয়েক বছরে গড়ে দেড়শো থেকে দু’শো কোটি টাকার ব্যবসা হয়েছে জাতীয় পতাকাকে কেন্দ্র করে। হর ঘর তেরঙ্গা কর্মসূচির ফলে এক ধাক্কায় লেনদেনের অঙ্ক পাঁচশো কোটি ছুঁয়েছে।


You might also like!