kolkata

2 weeks ago

Health Insurance:স্বাস্থ্যবিমায় ক্লেম নিয়েও বড় পরিবর্তন,১ ঘণ্টার মধ্যেই ক্যাশলেস চিকিৎসার অনুমোদন জানাতে হবে

Health Insurance
Health Insurance

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ চিকিৎসা হল আরও সহজ। হাসপাতালে ভর্তি নিয়ে থাকবে না আর কোনও চিন্তা। স্বাস্থ্যবিমা নিয়ে বড় খবর।  বিমা নিয়ামক সংস্থা আইআরডিএআই-র তরফে জারি করা হল বিশেষ নির্দেশিকা। 

জারি করা নির্দেশিকায় আইআরডিএআই (Insurance Regulatory and Development Authority of India) পরিষ্কারভাবে জানিয়েছে, বিমাকারী কোনও রোগী যদি হাসপাতালে ক্যাশলেস চিকিৎসার জন্য অনুরোধ করেন তবে এক্ষেত্রে এক ঘণ্টার মধ্যে উত্তর দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট বিমা সংস্থা। 

নয়া নির্দেশের ফলে আগের চেয়ে আরও ভাল পরিষেবা মিলবে বলেই মনে করছে আইআরডিএআই-এ। বস্তুত এতদিন এ বিষয়ে কোনও সুস্পষ্ট নীতি ছিল না। ফলে চিকিৎসা করাতে গিয়ে বিমা কোম্পানিগুলির নানারকম হয়রানির শিকার হওয়ার অভিযোগ করতেন রোগীরা।

বিমা কোম্পানির টালবাহানায় হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাওয়ার ক্ষেত্রেও সমস্যা তৈরি হত বলে অভিযোগ করতেন রোগীরা। নয়া নির্দেশকার ফলে সেই সমস্যার সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

একই সঙ্গে আইআরডিআইএ এও জানিয়েছে, এবার থেকে রোগী ডিসচার্জ হওয়ার তিন ঘণ্টার মধ্যে বিমার ক্লেম চূড়ান্ত করতে হবে সংশ্লিষ্ট বীমা কোম্পানিকে। অর্থাৎ দীর্ঘসূত্রিতার আর কোনও জায়গা রইল না। বিমাকারীদের আরও সুবিধে দিতে এবং বিমা সংস্থাগুলির স্বেচ্ছাচারী আচরণ বন্ধ করতে এই নয়া নির্দেশিকা বলে জানানো হয়েছে।


You might also like!