International 4 months ago (17)

Pakistan's general election : অক্টোবর মাসেই হতে চলেছে পাকিস্তানের সাধারণ নির্বাচন!

Pakistan's general election is going to be in October!

 

ইসলামাবাদ, ৫ আগস্ট : নির্দিষ্ট সময়ের এক বছর আগে অক্টোবর মাসেই হতে চলেছে পাকিস্তানের সাধারণ নির্বাচন । অক্টোবরে নির্বাচন পরিচালনার জন্য পাকিস্তানের নির্বাচন কমিশন প্রস্তুতি নিচ্ছে বলেই দাবি করছে একাধিক পাক সংবাদ মাধ্যম ।

পাকিস্তানে শেষ বার সাধারণ নির্বাচন হয়েছিল ২০১৮ সালের জুলাইয়ে। ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত জাতীয় সংসদের বৈধতা থাকার কথা। সেই নির্বাচনে জেতে ইমরানের খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এর পর সে দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন ইমরান খান। কিন্তু এ বছর এপ্রিলে সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারান তিনি। প্রধানমন্ত্রীর পদও ছাড়তে হয়েছে তাঁকে। সব মিলে রাজনৈচিক অস্থিরতা রয়েছে পাকিস্তানের রাজনীতিতে। সেই পরিস্থিতিতে নির্দিষ্ট সময়ের এক বছর আগেই নির্বাচন হতে চলেছে পাকিস্তানে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে লেখা হয়েছে, পাকিস্তান ইলেকশন কমিশন (ইসিপি) নির্বাচনী কেন্দ্রের পুনর্বিন্যাসের কাজ ইতিমধ্যেই শেষ করে ফেলেছে। জাতীয় এবং প্রদেশের বিভিন্ন আসনের পুনর্বিন্যাসের কাজ শেষ করে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কমিশনের ওই সূত্র। এর আগে সুপ্রিম কোর্টে কমিশন জানিয়েছিল, ৪ আগস্টের মধ্যে এই কাজ সম্পন্ন করে ফেলা হবে। আগস্ট মাসের মধ্যে সংশোধিত ভোটার তালিকাও কমিশনের তরফে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

ইমরান খান গদিচ্যূত হওয়ার পর বেশ কয়েকটি রাজনৈতিক দলের জোট সরকার রয়েছে সেখানে। সেই জোট সরকার গত সপ্তাহে জানিয়েছে, নির্দিষ্ট সময় মত আগামী বছরেই হবে সাধারণ নির্বাচন। পাকিস্তান ডেমোক্রেটিং মুভমেন্ট (পিডিএম)-এর সভাপতি মৌলানা ফালজুর রহমান বলেছিলেন, “সাধারণ নির্বাচন নির্দিষ্ট সময়েই হবে। এই সরকার নিজের মেয়াদও শেষ করবে।”

যদিও পিটিআই প্রধান ইমরান খান শুরু থেকেই দাবি করে আসছেন, দেশে যে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে, তার অবসান ঘটনোর এক মাত্র উপায় সাধারণ নির্বাচন। পাকিস্তান আওয়ামি মুসলিম লিগ (এএমএল)-এর প্রধান শেখ রশিদও এ বছর অক্টোবরে সাধারণ নির্বাচন করার জন্য গত সপ্তাহে সওয়াল করেছিলেন। এর পরই অক্টোবরে সাধারণ নির্বাচনের জল্পনা চরমে উঠল পাকিস্তানে। 

You might also like!