Health

9 months ago

Health Tips:ডায়াবেটিস ও আদা, একই সূত্রে বাঁধা

Diabetes and ginger are tied to the same formula
Diabetes and ginger are tied to the same formula

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  ডায়াবেটিস এমন একটি বিপাকীয় অবস্থা যা কিছু লোকের জন্ম থেকেই থাকে, আবার সময়ের সঙ্গে সঙ্গে হয়ে যেতে পারে এ রোগটি।

সাধারণত এ রোগের ফলে শরীরে ইনসুলিনের উৎপাদন প্রভাবিত হয়। ইনসুলিন নামক হরমোনটি রক্তের শর্করা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে তা নির্দিষ্ট মাত্রার মধ্যে রাখতে হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে ওষুধ, নিয়মিত রক্তে শর্করার মাত্রা পরীক্ষা ও নিয়ম মেনে খাবার খাওয়া গুরুত্বপূর্ণ বিষয়গুলোর অন্যতম। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আদা হয়ে উঠতে পারে সহজলভ্য একটি উপাদান।

আদা বাঙালির রান্নাঘরের অতি পরিচিত একটি মশলা। খাবারের স্বাদ বাড়ানো ও ঔষধি গুণের জন্য আদা অতি পরিচিত। অনেকে এর ঝাঁঝালো স্বাদ পছন্দ করলেও, অনেকেই হয়ত সহ্য করতে পারেন না। তবে গবেষণা বলছে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এ মশলাটি।

ডায়াবেটিসে আদার ব্যবহার

আদার বহুমুখী উপকারিতা থাকলেও, ডায়াবেটিসের ক্ষেত্রে এটি বিশেষভাবে উপকারী। চলুন, এক নজরে দেখে নেই আদা খেলে কী কী উপকার পেতে পারেন ডায়াবেটিস রোগীরা।

বিভিন্ন গবেষণা বলছে, আদা শরীরের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করার পাশাপাশি রক্তের লিপিড প্রোফাইলও নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে। তাই ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আদা।

আদায় রয়েছে প্রদাহ বিরোধী উপাদান যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক বলে প্রমাণিত হয়েছে বিভিন্ন গবেষণায়। ডায়াবেটিসের প্রদাহ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কার্যকারী ভূমিকা রাখে বলেও জানা যায়।

ডায়াবেটিসের ক্ষেত্রে একটি বড় ঝুঁকির বিষয় হলো অনিয়ন্ত্রিত ওজন। ওজন কমাতে বা নিয়ন্ত্রণেও সাহায্য করে আদা। ২০১৯ সালের একটি গবেষণা থেকে জানা যায়, খালি পেটে আদা বা আদাপানি পান করলে শরীরের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে ক্ষমতা বাড়ে, অনিয়ন্ত্রিত ওজন নিয়ন্ত্রণে যা সহায়ক ভূমিকা পালন করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে উপকারী হলেও আদা খাওয়ায় সচেতনতা ও সতর্কতা গ্রহণ করা জরুরি।

রোজ আদা খেতে যেসব উপায় অবলম্বন করতে পারেন

বিভিন্ন সবজি বা নাস্তায় অল্পস্বল্প ঝুরি করা আদা ব্যবহার করতে পারেন। এতে খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি প্রাত্যহিক আদা খাওয়ার সুফলও মিলবে।

সকালে ঘুম থেকে উঠে চা পছন্দ করেন না, এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। সকাল ছাড়াও কাজের ফাঁকে সারাদিনই আমরা চা খেতে অভ্যস্ত। চায়ে আদা মিশিয়ে খান। এতে শরীরের সাধারণ রোগ, যেমন- সর্দি, কাশি প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রোজকার আদা গ্রহণও হয়ে যাবে।

জুস খেতে পছন্দ করেন? বাইরে থেকে জুস খেলে দোকানীকে দিতে বলুন সামান্য আদা। আর ঘরে জুস তৈরি করলে প্রয়োজন মতো আদা মিশিয়ে নিন নিজেই।

রান্নায় আগে থেকেই হয়ে আসছে আদার ব্যবহার। তবে কোন কোন পদে আদার ব্যবহার রয়েছে বা বেশি, তা জেনে নিতে পারেন। এতে আপনি ডায়াবেটিস রোগী হয়ে থাকলে অতিরিক্ত আদা খাওয়ার ঝামেলা এড়িয়ে যেতে পারবেন।

তবে যদি আপনার আদা খেতে ইচ্ছে না করে, তবে আদার সাপ্লিমেন্ট খেতে পারেন। বর্তমানে বাজারে বিভিন্ন সাপ্লিমেন্ট পাওয়া যায়। তবে আদার সাপ্লিমেন্ট খাওয়ার ক্ষেত্রে নিতে হবে চিকিৎসকের পরামর্শ।


You might also like!