kolkata

3 months ago

Ambulance service with 5G technology: সবাইকে টেক্কা দিয়ে রাজ্যে চালু হল ৫জি প্রযুক্তি যুক্ত অ্যাম্বুল্যান্স পরিষেবা

Ambulance service with 5G technology
Ambulance service with 5G technology

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ চলতি বছরের ফেলে আসা দিনের স্মৃতি চারন করলে মন ভরাক্রান্ত হয়ে পড়ে,অ্যাম্বুল্যান্স পরিষেবার অনিয়মের জন্য কোথাও রোগীর মৃত্যু হয়েছে তো কোথাও নিজের সন্তানের মৃতদেহ ব্যাগে ভরে ফিরেছেন বাবা, কোথাও আবার ১৪ বছর বয়সী অসুস্থ মেয়েকে অ্যাম্বুল্যান্স-র অভাবে নিজের স্কুটারে করেই সওয়ার হয়েছেন এ বাবা, যদিও শেষরক্ষা হয়নি। এর সাথে আরো একটি বিষয় যোগ করব অনেক ক্ষেত্রেই সংকটজনক রোগীকে অ্যাম্বুল্যান্স-এ নিয়ে যেতে গিয়ে পথেই অনেক ক্ষেত্রে মৃত্যু হয় তাদের, অ্যাম্বুল্যান্সেই যদি প্রয়োজনীয় চিকিৎসা শুরু করা যায় তবে বড় ঝুঁকি এড়ানো সম্ভব।এবার সেই লক্ষ্যেই ৫জি প্রযুক্তি যুক্ত অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করল বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল।

 ওই হাসপাতাল কর্তৃপক্ষ জানাচ্ছেন, এই অ্যাম্বুল্যান্সে আধুনিক চিকিৎসার সরঞ্জাম, রোগীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ-সহ থাকবে বিশেষ প্রযুক্তির ব্যবস্থা। সেই টেলিমেট্রি ব্যবস্থার মাধ্যমে পথচলতি অ্যাম্বুল্যান্স থেকেই রোগীর খুঁটিনাটি পৌঁছে যাবে ওই হাসপাতালের চিকিৎসকদের কাছে। ‘রিয়্যাল টাইম’ তথ্য পাওয়ায় চিকিৎসকেরাও দ্রুত অ্যাম্বুল্যান্সে থাকা প্যারামেডিক্সদের পরামর্শ বা নির্দেশ দিতে পারবেন।

এক্ষেত্রে ,প্রাথমিক চিকিৎসার বিষয়টিও হাসপাতালে বসেই উন্নত ক্যামেরার মাধ্যমে দেখতে পারবেন চিকিৎসকেরা। ফলে রোগী হাসপাতালে পৌঁছনোর আগেই প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থাও প্রস্তুত রাখা হবে। 

You might also like!