Game

6 months ago

MI vs RR: ১৫৭.৪ কিমি! চলতি IPL-এর সব থেকে জোরে বল কোয়েটজির, মায়াঙ্ককে টপকালেও অল্পের জন্য হাতছাড়া সর্বকালীন রেকর্ড

157.4 km! Coetzee's all-time record for loudest ball in current IPL narrowly misses out on Mayank
157.4 km! Coetzee's all-time record for loudest ball in current IPL narrowly misses out on Mayank

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মাত্র ২ দিন স্থায়ী হল মায়াঙ্ক যাদবের দুর্দান্ত রেকর্ড। লখনউ তারকার শনিবারে গড়া রেকর্ড সোমবার ভেঙে দিলেন জেরাল্ড কোয়েটজি। যদিও অল্পের জন্য আইপিএলের ইতিহাসের সর্বকালীন রেকর্ড গড়া হল না মুম্বই ইন্ডিয়ান্সের প্রোটিয়া পেসারের।

শনিবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে আইপিএল অভিষেকেই আগুনে গতিতে বল করেন লখনউ সুপার জায়ান্টসের তরুণ পেসার মায়াঙ্ক যাদব। ১৫৫.৮ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি ডেলিভারিতে তিনি চমকে দেন সকলকে। এতদিন সেটিই ছিল আইপিএল ২০২৪-এর সব থেকে গতিশীল বল।

সোমবার ওয়াংখেড়েতে মায়াঙ্কের সেই রেকর্ড ভেঙে দেন জেরাল্ড কোয়েটজি। তিনি রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ১৫৭.৪ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি ডেলিভারি করেন। সুতরাং, এটিই এখন চলতি আইপিলের দ্রুততম বল। রাজস্থান ইনিংসের শেষ বলটিই ছিল এবারের ইন্ডিয়ান প্রিমিয়র লিগের রেকর্ড গতির বল।

আইপিএল ২০২৪-এর দ্রুততম ডেলিভারি:-

১. জেরাল্ড কোয়েটজি- ১৫৭.৪ কিলোমিটার।

২. মায়াঙ্ক যাদব- ১৫৫.৮ কিলোমিটার।

৩. মায়াঙ্ক যাদব- ১৫৩.৯ কিলোমিটার।

৪. মায়াঙ্ক যাদব- ১৫৩.৪ কিলোমিটার।

৫. নান্দ্রে বার্গার- ১৫৩ কিলোমিটার।

৬. জেরাল্ড কোয়েটজি- ১৫২.৩ কিলোমিটার।

৭. আলজারি জোসেফ- ১৫১.২ কিলোমিটার।

শুধু আইপিএল ২০২৪-এর দ্রুততম বল করার রেকর্ড নিজের দখলে নেওয়াই নয়, বরং এই নিরিখে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের সর্বকালীন তালিকায় জায়গা করে নেন কোয়েটজি। আইপিএলের ইতিহাসে সব থেকে জোরে বল করার রেকর্ড রয়েছে শন টেটের নামে। প্রাক্তন অজি স্পিডস্টার ২০১১ আইপিএলে ১৫৭.৭১ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি ডেলিভারি করেন। সেটিই এখনও পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে সব থেকে গতিশীল বল। সুতরা, অল্পের জন্য টেটের ১৩ বছর আগের সেই রেকর্ড ভাঙা হল না কোয়েটজির।

জেরাল্ড এক্ষেত্রে সর্বকালীন তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে নেন। তিনি পিছনে ফেলে দেন লকি ফার্গুসনকে। ২০২২ আইপিএলে ফার্গুসন ১৫৭.৩ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি বল করেন। ভারতীয়দের মধ্যে আইপিএলে সব থেকে জোরে বল করার রেকর্ড রয়েছে উমরান মালিকের। তিনি ২০২২ আইপিএলে ১৫৭ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি ডেলিভারি করেন।

আইপিএলের সার্বিক ইতিহাসের দ্রুততম ডেলিভারি:-

১. শন টেট- ১৫৭.৭১ কিলোমিটার (২০১১)।

২. জেরাল্ড কোয়েটজি- ১৫৭.৪ কিলোমিটার (২০২৪)।

৩. লকি ফার্গুসন- ১৫৭.৩ কিলোমিটার (২০২২)

৪. উমরান মালিক- ১৫৭ কিলোমিটার (২০২২)

৫. এনরিখ নরকিয়া- ১৫৬.২২ কিলোমিটার (২০২০)।

৬. উমরান মালিক- ১৫৬ কিলোমিটার (২০২২)।

৭. মায়াঙ্ক যাদব- ১৫৫.৮ কিলোমিটার (২০২৪)।

You might also like!