Cooking

3 weeks ago

Thor Muri Ghonto Recipe: গরমে থোড় দিয়ে বানিয়ে ফেলুন মুড়িঘণ্ট! রইল প্রণালী

Thor Muri Ghanto Recipe (File Picture)
Thor Muri Ghanto Recipe (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ থোড়-বড়ি-খাড়ার জীবনে থোড় কিন্তু মাঝেমাঝে বাঙালির স্বাদে পরিবর্তন আনে। গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে শুকনো লঙ্কা আর কালোজিরে ফোড়ন দিয়ে থো়ড় ভাজা থাকলে এক রাশ তৃপ্তিতে ভরে ওঠে মন। গরমে অনেক বাড়িতে প্রায় দিনই থোড়ের নানা পদ হচ্ছে। থোড় দিয়ে কখনও মুড়িঘণ্ট বানিয়েছেন? যদি না বানিয়ে থাকেন, তা হলে দেরি না করে রেঁধে ফেলুন। রইল প্রণালী।

উপকরণ:

৫০০ গ্রাম থোড়

১টি আলু

আধকাপ বাসমতী চাল

২ টেবিল চামচ ঘি

২টি তেজপাতা

১ টেবিল চামচ জিরে

২টি দারচিনি

২টি পেস্তা

৪টি লবঙ্গ

আধকাপ পেঁয়াজকুচি

১ টেবিল চামচ আদা-রসুন বাটা

১ টেবিল চামচ জিরে গুঁড়ো

১ চা চামচ ধনে গুঁড়ো

২-৩টি কাঁচালঙ্কা

২ টেবিল চামচ কাজুবাদাম বাটা

১ কাপ দুধ

১ টেবিল চামচ গরমমশলা

প্রণালী:

প্রথমেই থোড় কুচিয়ে কেটে ভাল করে ধুয়ে নিন। তার পর প্রেশারে খানিকটা জল নিয়ে তাতে অল্প হলুদ মিশিয়ে থোড় সেদ্ধ করতে বসান। দু’টি হুইসেল পড়লেই নামিয়ে নিন। সেদ্ধ থোড় প্রেশার থেকে তুলে জল ঝরিয়ে রাখুন।

এ বার কড়াইয়ে ঘি এবং তেল গরম করে পাতলা করে কেটে রাখা আলুগুলি বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই তেলে তেজপাতা, দারচিনি, লবঙ্গ এবং জিরে ফোড়ন দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিন।

পেঁয়াজ বাদামি হয়ে এলে রসুন কুচি এবং আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতী চাল দিয়ে নাড়াচাড়া করতে থাকুন ১-২ মিনিট।

তার পর ভেজে রাখা আলু, সেদ্ধ থোড়, অল্প নুন, কাজু বাটা আর কাঁচালঙ্কা দিয়ে দিন। কিছু ক্ষণ নেড়েচেড়ে এক কাপ জল, এক কাপ দুধ দিয়ে কড়াইয়ে ঢাকনা বন্ধ করে ফুটতে দিন। এক বার ঢাকনা সরিয়ে দেখে নিন আলু এবং চাল সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে গরমমশলা, ঘি ছড়িয়ে নামিয়ে নিন। রুটি কিংবা ভাতের সঙ্গে বেশ লাগবে।

You might also like!