Business

9 months ago

India Economy and Trade:২০২৩ : ভারতের অর্থনীতি ও বানিজ্য

India Economy and Trade
India Economy and Trade

 

কলকাতা : ইতিহাসে প্রথমবারের মতো, ভারতের জিডিপি ৪ ট্রিলিয়ন মার্কিন ডলারের বেশি হতে দেখা গেল। এর ফলে, জিডিপির নিরিখে শুধুমাত্র আমেরিকা, চিন এবং জাপান এবং জার্মানির পরেই থাকল ভারত। ২০২৪ সালের মধ্যেই ভারতের জিডিপিকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে মোদী সরকার। এদিনের ঘটনা, সেই পথে অন্যতম মাইলফলক বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। তাঁদের অপর অংশ দৃঢ়ভাবে বিশ্বাস করেন, এ সবই মুখের কথা। নিছকই চমক। এর মধ্যেই ২০২৩-এ ভারতের বানিজ্য ও অর্থনীতি জগতে ঘটেছে কিছু বড় ঘটনা—

জানুয়ারি

৯— আইন মেনে গ্রেফতার করা হয়নি আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচার ও তাঁর স্বামী দীপক কোচরকে। অবিলম্বে তাই তাঁদের মুক্তি দিতে হবে। ১৮ ডিসেম্বর শুনানির পর এমনই নির্দেশ দিল বম্বে হাই কোর্ট। অভিযোগ, আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও থাকাকালীন ভিডিওকনকে তিনি যে ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ দিয়েছিলেন, সেটা ছিল বেআইনি। ওই ঋণ পাইয়ে দেওয়ায় ছন্দা এবং তাঁর পরিবারের অন্য সদস্যরা লাভবান হয়েছেনই অভিযোগেই ২০২৩-এর ২৪ ডিসেম্বর ছন্দা ও তাঁর স্বামীকে গ্রেফতার করে সিবিআই।

* আইএমএফ জানায়, ২০২৩-২৪ অর্থবছরে ভারত ৬.৮ শতাংশ উন্নতি করবে। আগামী অর্থবছরে বিশ্বের উন্নয়নের ক্ষেত্রে সব থেকে বেশি প্রভাব ফেলতে চলেছে ভারত ও চিন।

আইএমএফ বলে, যে আগামী অর্থবছরে ভারত ও চিন মিলে বিশ্বের উন্নয়নের ৫০ শতাংশ অবদান রাখতে চলেছে । অপরদিকে, আমেরিকা যুক্তরাষ্ট্র ও সমগ্র ইউরোপীয় ইউনেয়ন মিলে বৈশ্বিক অর্থনীতিতে মাত্র ১০ শতাংশ অবদান রাখবে।

এপ্রিল

৯— ৩ হাজার ২৫০ কোটির ঋণ জালিয়াতি মামলায় আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও-এমডি ছন্দা কোচার, তাঁর স্বামী দীপক কোচার এবং ভিডিয়োকন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা বেনুগোপাল ধুতের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে সিবিআই।

চার্জশিটে ভারতীয় দণ্ডবিধির ১২০-এর বি, ৪০৯ এবং দুর্নীতি দমন আইনে বিভিন্ন গুরুতর অভিযোগ করা হয়েছে। সূত্রের খবর, সিবিআই চার্জশিটে মোট ৯ জনের নাম দিয়েছে।

মে

১৯— রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করল ২,০০০/-র সব নোট সেপ্টেম্বর মাসের মধ্যে বাতিল হবে।

জুলাই

১১— ভারতের সঙ্গে বাংলাদেশের রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য কার্যক্রম উদ্বোধন হল। দুই দেশের দুটি করে চারটি ব্যাংকের মাধ্যমে হবে এ লেনদেন। চার কারণে রুপিতে বাণিজ্য করার বিষয়টি সামনে এনেছে দুই দেশ। প্রথমত, ডলার-সংকটে রয়েছে উভয় দেশ। ফলে উভয় দেশ এতে লাভবান হবে। দ্বিতীয়ত, আমদানিকারক ও রফতানিকারকদের দুবার মুদ্রা বিনিময় করার খরচ কমবে। তৃতীয়ত, লেনদেন নিষ্পত্তিতে সময় বাঁচবে। চতুর্থত, অন্য উদ্বৃত্ত মুদ্রা রুপিতে রূপান্তর করে লেনদেন নিষ্পত্তিতে ব্যবহার করা যাবে।

সেপ্টেম্বর

২০— বরিশাল থেকে ১৯ টন ইলিশ এলো ভারতে। ইলিশ রফতানির জন্য বরিশালের পাঁচটি প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়েছিল। এসব প্রতিষ্ঠান চলতি মৌসুমে ৫০ টন করে মোট আড়াই শ’ টন ইলিশ রফতানি করছে। তারই প্রথম চালান হিসেবে ১৯ টন ইলিশ আসে ভারতে।

ডিসেম্বর

২১— ইডির দায়ের করা মামলায় জামিন পেলেন ঋণ প্রতারণায় অভিযুক্ত বেসরকারি ইয়েস ব্যাঙ্কের সহ প্রতিষ্ঠাতা রানা কাপুর। মুম্বইয়ের বিশেষ আদালতের বিচারক ইয়েস ব্যাঙ্ক কর্তার জামিন মঞ্জুর করেন। যদিও জামিন মঞ্জুর হলেও এখনই তিনি জেল থেকে মুক্তি পাচ্ছেন না। কেননা, সিবিআইয়ের দায়ের করা মামলায় জামিন মেলেনি তাঁর।২০২০ সালের মার্চ মাসে ঋণ নিয়ে কেলেঙ্কারি ও অর্থ পাচার মামলায় ২০২১-এর ২৭ জানুয়ারি গ্রেফতার হন রাণা কাপুর। অভিযোগ, ইয়েস ব্যাঙ্কের শীর্ষ পদে থাকার সুবাদে নিজের পরিবারের সদস্য, আত্মীয়স্বজন ও পরিচিতদের তিনি প্রায় ৫ হাজার ৫০ কোটি টাকা ঋণ পাইয়ে দিয়েছিলেন।

You might also like!