Game 3 months ago (17)

Indian clubs can sign foreign players even in FIFA exile : ফিফার নির্বাসনেও বিদেশি সই করাতে পারবে ভারতীয় ক্লাবগুলি

Indian clubs can sign foreign players even in FIFA exile

 

নয়াদিল্লি, ২৩ আগস্ট  : ফিফার নির্বাসনের মাঝে স্বস্তির খবর । বিদেশি ফুটবলার সই করাতে কোনও সমস্যা নেই ভারতের ক্লাবগুলির। আন্তর্জাতিক ম্যাচ খেলার ক্ষেত্রে ক্লাব বা জাতীয় দলের উপর নিষেধাজ্ঞা বহাল থাকলেও, বিদেশি ফুটবলা সই করনোর উপর থাকছে না কোনও নিষেধাজ্ঞা।

ফিফার এক আধিকারিকের মন্তব্য অনুযায়ী এই বিষয়টি পরিষ্কার হয়েছে। ফিফার নিয়মে ১৬ নম্বর আর্টিকেলের ৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, ফিফার নির্বাসনের প্রভাব ফুটবলারদের উপর সরাসরি পড়বে না। যার ফলে ব্যান থাকলেও, ভারতীয় ক্লাবগুলোর বিদেশি খেলোয়াড় সই করাতে কোনও বাধা থাকছে না।

ফিফার এক মুখপাত্র জানিয়েছেন, নির্বাসনের প্রভাব সরাসরি কোনও ফুটবলারের উপর পড়ছে না। কারণ, ফুটবলার নথিভুক্তির উপরে কোনও নির্বাসন জারি করেনি ফিফা। সে রকম হলে, লিখিত আকারে তা জানিয়ে দেওয়া হত। কিন্তু ফিফার নির্দেশে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কথাই বলা হয়েছে।

ফিফার নির্বাসনে ভারতীয় ক্লাবগুলি বিদেশি ফুটবলার সইয়ের ক্ষেত্রে বিপাকে পড়ার কথা ভাবলেও, তেমনটা কিছু ঘটেনি। নির্বাসনের পরেও ভারতীয় ফুটবলে বিদেশি খেলোয়াড় নথিভুক্ত করা হয়েছে। আই লিগের অন্যান্য দল বিদেশি সই করাচ্ছে। ফিফার পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও আপত্তি জানানো হয়নি।

ফিফার এই সিদ্ধান্তে খুশি হতে পারে ইস্টবেঙ্গল। তাদের এশীয় কোটার বিদেশি সই করানো এখনও বাকি। ক্লাবের দাবি অবশ্য, যাঁরা শহরে এসেছেন এবং যাঁর আসা বাকি, সবাই নথিভুক্ত হয়ে গিয়েছেন।

সূত্রের খবর, গত মঙ্গলবার নির্বাসনের পর থেকে ছ’জন ফুটবলারকে সই করিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। তার মধ্যে নেপালের গোলকিপার কিরণ লিম্বুও রয়েছেন। তিনি মাজিয়া থেকে সই করেছেন রাউন্ডগ্লাস পঞ্জাবে। আই লিগ এবং আইএসএলের ক্লাবগুলি ছাড়াও বিভিন্ন রাজ্য সংস্থার অধীনে থাকা অনেক ক্লাব বিদেশি ফুটবলারদের সই করায়। তাদের নতুন ফুটবলার নথিভুক্ত করাতে কোনও বাধা নেই। প্রসঙ্গত, আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডো বন্ধ হচ্ছে ৩১ আগস্ট। তার পর থেকে চুক্তিহীন বিদেশি ফুটবলাররাই সই করতে পারবেন।

You might also like!