Game

1 month ago

Italy vs Albania:২৩ সেকেন্ডে গোল খেয়েও ইউরোতে জয়ে শুরু ইতালির

Italy vs Albania
Italy vs Albania

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ম্যাচ শুরুর ২৩ সেকেন্ডের মধ্যে গোল করে দিলেন আলবেনিয়ার নেদিম বাইরামি। ইউরোর ইতিহাসেই যেটি দ্রুততম গোল। তবে শুরুর এই ধাক্কাটা খুব দারুণ ভাবে সামলে নিল ইতালি। ঘুরে দাঁড়িয়ে প্রথমার্ধেই এগিয়ে গেল ২-১ গোলে। তবে বিরতির পর গোল হল না আর। ম্যাচটা ইতালি জিতল ওই ২-১ ব্যবধানেই। প্রত্যাশিত জয়ে ইউরো শুরু হলো বর্তমান চ্যাম্পিয়নদের।

ডর্টমুন্ডের ওয়েস্টফালেন স্টেডিয়ামে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও দুইবারের ইউরো জয়ী ইতালির জয়ের ব্যবধানটা যে আরও বড় হয়নি, সেজন্য কৃতিত্ব পাবেন আলবেনিয়ার গোলরক্ষক থমাস স্ত্রাকোসা। ইংলিশ ক্লাব ব্রেন্টফোর্ডের এই গোলরক্ষক দারুন দক্ষতায় ইতালির বেশ কয়েকটি শট ঠেকিয়েছেন।

ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া কে নিয়ে গড়া ইউরোর এবারের 'বি' গ্রুপটাকে বলা হচ্ছে 'গ্রুপ অব ডেথ'। এই গ্রুপে সম্ভবত আলবেনিয়ার বিপক্ষে জয় ধরে নিয়েই বাকি সব দল হিসাব-নিকাশ করছে। কোনো দল আলবেনিয়ার কাছে হেরে গেলে বা ড্র করে পয়েন্ট হারালে বিপদে পড়বে, এটা কিছুটা অনুমান করা যায়। ম্যাচের শুরুতেই ইতালির জালে বল পাঠিয়ে আলবেনিয়া অবিশ্বাস্য কিছু করার আভাসও দিয়েছিল।

নেদিম বাইরামি গোলটা করেছেন আসলে ইতালির ভুলের সুযোগ নিয়েই। নিজেদের সীমানায় থ্রো ইন পেয়েছিল ইতালি, ডিফেন্ডার ফেদেরিকো ডিমারকো সতীর্থ কাউকে বল দিতে গিয়ে ভজঘট পাকিয়ে ফেলেন, বল পেয়ে যান বাইরামি। তাঁর দারুন এক শট চলে যায় ইতালির জালে। ইউরোর ইতিহাসে দ্রুততম গোলের রেকর্ড এখন বাইরামির। এর আগের রেকর্ডটি ছিল রাশিয়ার দিমিত্রি কিরিচেনকোর। ২০০৪ ইউরোতে গ্রিসের বিপক্ষে তিনি গোল করেছিলেন ৬৭ সেকেন্ডে।

শুরুতে গোল খেলেও নিজেদের পরিকল্পনায় অটল থেকে এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইতালি ম্যাচটা বের করে নিয়েছে খুব সহজেই। ১১ মিনিটে বাঁ দিক থেকে পেল্লেগ্রিনির বাড়ানো ক্রসে হেড করে সমতা ফেরান আলেসান্দ্রো বাস্তোনি। এর মিনিট পাঁচেক পরেই নিকোলো বারেল্লার গোলে থেমে যায় আলবেনিয়ান সমর্থকদের উচ্ছ্বাস।

প্রথমার্ধে আরও কয়েকটা গোল পেতে পারতো ইতালি। কিন্তু আলবেনিয়ার গোলরক্ষক বাধা হয়ে দাঁড়ানোয় ব্যবধান আর বাড়েনি। বিরতির পর কিছুটা কমে যায় ইতালির আক্রমণের ধার। গোল করার খুব ভালো সুযোগও তৈরি করতে পারেনি তারা। তবে আলবেনিয়া ওই পাশ থেকে কখনো বিপদজনক হয়ে উঠতে পারিনি বলে ইতালির ভয় ছিল না খুব একটা। ম্যাচের একেবারে শেষ দিকে এসে আলবেনিয়ার একটি শট ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মার গায়ে লেগে চলে যায় বাইরে। জয়ের আনন্দ নিয়েই মাঠ ছাড়ে ইতালিয়ানরা।

You might also like!