First page 4 months ago (3)

Seven new districts to WB : বদল হল বাংলার রুপরেখার!৭ টি জেলার নাম ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী

Seven more new districts on the map of Bengal

 

কলকতা, ১ আগস্ট  : সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক রাজ্যে আরও নতুন ৭ টি জেলার নাম ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন জেলা হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে, সুন্দরবন জেলা, ইছামতী জেলা, বসিরহাট, রানাঘাট, বিষ্ণুপুর, বহরমপুর, কান্দি। বসিরহাট জেলার নতুন নামকরণ পরবর্তীতে করবেন মুখ্যমন্ত্রী। আগামী ছয় মাসের মধ্যে নতুন জেলাগুলির যাবতীয় পরিকাঠামো তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, প্রশাসনিক কাজকর্মের সুবিধার জন্য বড় জেলাগুলিকে ছোট কয়েকটি জেলায় ভাঙার কথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো কাজের পদ্ধতি শুরু হয় এবং নিয়ম মেনে তৈরি হতে চলেছে ছোট সাতটি জেলা। নতুন ৭ জেলার নাম হল, বহরমপুর, কান্দি, সুন্দরবন, বসিরহাট, ইছামতী, রানাঘাট, বিষ্ণুপুর

প্রসঙ্গত, এতদিন রাজ্যে মোট জেলার সংখ্যা ছিল ২৩। এখন সেটা বেড়ে দাঁড়াবে ৩০ এ। ২০১৪ সালে জলপাইগুড়ি জেলা ভেঙে হয়েছে আলিপুরদুয়ার, ২০১৭ সালে দার্জিলিং জেলা ভেঙে হয়েছে কালিম্পং, বর্ধমান জেলা ভেঙে হয়েছে পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান, আর পশ্চিম মেদিনীপুর ভেঙে হয়েছে ঝাড়গ্রাম জেলা। ২০১১ সালের পর এই সরকারের হাত দিয়ে স্বীকৃতি পেল ১২ টি নতুন জেলা।

সোমবার রাজ্য মন্ত্রিসভায় রদবদল নিয়ে আলোচনা হতে পারে বলে জল্পনা উসকে উঠেছিল। তবে মুখ্যমন্ত্রী নিজেই এদিন বললেন, মন্ত্রিসভা নিয়ে বুধবার চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ওইদিন বিকেল ৪টে নাগাদ রদবদল হবে। মুখ্যমন্ত্রীর সাফ কথা, ”মন্ত্রিসভা ভেঙে নতুন করে কিছু করার পরিকল্পনা নেই। ছোট কিছু বদল হবে। ৫, ৬ জন নতুন আসতে পারে। কাউকে দল, সংগঠনের কাজে লাগানো হবে।”


You might also like!