First page 4 months ago (3)

PM Narendra Modi in Rajya sabha : নাইডুর বিদায়ে আবেগাপ্লুত মোদী, প্রধানমন্ত্রী বললেন ভাষার প্রতি তাঁর আবেগ প্রশংসনীয়

PM Narendra Modi in Rajya sabha

 

নয়াদিল্লি, ৮ আগস্ট : ভারতের উপ-রাষ্ট্রপতি হিসেবে এম ভেঙ্কাইয়া নাইডুর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট। তিনি রাজ্যসভার চেয়ারম্যানও বটে, সেই কার্যকালও শেষ হতে চলেছে তাঁর। উপ-রাষ্ট্রপতি ও রাজ্যসভার চেয়ারম্যান পদ থেকে ভেঙ্কাইয়া নাইডুর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার প্রাক্কালে সোমবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বক্তৃতা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাইডুর বিদায়ে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রধানমন্ত্রী। মোদী বলেছেন, ভেঙ্কাইয়া নাইডুজির ভাষার প্রতি আবেগ সত্যি প্রশংনীয়। তিনি যেভাবে সদনে পৌরহিত্য করেছিলেন, তাতে তা প্রতিফলিত হয়েছে। তিনি রাজ্যসভার উৎপাদনশীলতা বৃদ্ধিতে অবদান রেখেছিলেন।

প্রধানমন্ত্রী এদিন বলেছেন, "আপনি (ভেঙ্কাইয়া নাইডু) একাধিকবার বলেছেন, 'আমি রাজনীতি থেকে অবসর নিয়েছি, কিন্তু জনজীবন থেকে মোটেও ক্লান্ত না।' সুতরাং, এই সদনে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে হয়তো আপনার দায়িত্ব এখন শেষ হচ্ছে, তবে দেশ এবং একইসঙ্গে জনজীবনের কর্মীরা-আমার মতো-আপনার অভিজ্ঞতার সুফল পেতে থাকবে।" প্রধানমন্ত্রীর কথায়, "ব্যক্তিগতভাবে এটা আমার কাছে অত্যন্ত সৈভাগ্যের যে আমি আপনাকে বিভিন্ন চরিত্রে কাছ থেকে দেখেছি। আমারও সৌভাগ্য হয়েছে আপনার সঙ্গে সেই সব চরিত্রে কাজ করার। দলীয় প্রধান হিসাবে আপনার নেতৃত্ব, মন্ত্রিসভায় আপনার কঠোর পরিশ্রম, উপ-রাষ্ট্রপতি অথবা রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে আপনার অনুগ্রহ - আমি আপনাকে আপনার সমস্ত ভূমিকায় নিষ্ঠার সঙ্গে কাজ করতে দেখেছি। আপনি কখনই কোনও কাজকে বোঝা মনে করেননি, আপনি প্রতিটি কাজে নতুন প্রাণ দেওয়ার চেষ্টা করেছেন।"

প্রধানমন্ত্রী এদিন আরও বলেছেন, "আজ আমরা সবাই রাজ্যসভার চেয়ারম্যান এবং উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুকে তাঁর কার্যকালের সমাপ্তিতে ধন্যবাদ জানাতে এখানে উপস্থিত হয়েছি। এই সদনের জন্য এটি খুবই আবেগপূর্ণ মুহূর্ত। সদনের বেশ কিছু ঐতিহাসিক মুহূর্ত আপনার সুন্দর উপস্থিতির সঙ্গে জড়িত।" মোদী আরও বলেছেন, "আমরা এবার এমন একটি স্বাধীনতা দিবস উদযাপন করছি, যখন দেশের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি, অধ্যক্ষ এবং প্রধানমন্ত্রী হলেন সেই সমস্ত মানুষ যারা স্বাধীন ভারতে জন্মগ্রহণ করেছিলেন এবং তাঁরা সকলেই খুব সাধারণ পটভূমি থেকে এসেছেন। আমি মনে করি এর প্রতীকী গুরুত্ব রয়েছে।"


You might also like!