Country 4 months ago (22)

15 August 2022 celebration : স্বাধীনতার অমৃত মহোৎসব: সুরাটে পাঁচ কোটি মিটার পলিয়েস্টার ফ্যাব্রিক দিয়ে তৈরি ১০ কোটি তিরঙ্গা

National flag 10 crores making

 

সুরাট, ৩ আগস্ট  : আগামী ১৫ আগস্ট দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হচ্ছে। আজাদির অমৃত মহোৎসবের অধীনে কেন্দ্রীয় সরকার ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত প্রতিটি বাড়িতে তেরঙ্গা উত্তোলনের আহ্বান জানিয়েছে। এর পর দেশজুড়ে তেরঙার চাহিদা বেড়েছে। গুজরাটের সমস্ত খাদি দোকানে জাতীয় পতাকার মজুত ফুরিয়ে গেছে। তেরঙ্গার চাহিদা মেটাতে পাঁচ কোটি মিটার কাপড় থেকে ১০ কোটিরও বেশি পতাকা তৈরি করা হয়েছে সুরাটে। এ কাজে দুই লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এয়ারপ্লেন, ট্রেন, ট্রাক প্রভৃতি ব্যবহার করা হচ্ছে এই তেরঙ্গা দেশের প্রতিটি কোণে পাঠানোর জন্য। টেক্সটাইল মন্ত্রক বেশ কয়েকটি রাজ্যের ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠক করেছে। কিন্তু এত অল্প সময়ে শুধু সুরাটের ব্যবসায়ীরাই এই কাজটি সম্পন্ন করতে পারে।

কেন্দ্রীয় সরকারের নিয়ম বদলানোর পর এখন পলিয়েস্টার থেকে তৈরি করা যাবে তিরঙ্গা। সুরাটের জিনিসগুলিও স্থানীয়ভাবে তৈরি পলিয়েস্টার ফ্যাব্রিক থেকে তৈরি। তবে এখন প্লাস্টিকের পতাকা ব্যবহার করা হবে না।

এ প্রসঙ্গে বস্ত্র শিল্পপতি কৈলাশ হাকিম বলেন, তেরঙ্গা তৈরির জন্য এখনও সারাদেশ থেকে বস্ত্র ব্যবসায়ীদের ডাক আসছে। লক্ষ্মীপতি শাড়ির চেয়ারম্যান সঞ্জয় সারাওগি বলেন, সুরাট ৩৫দিনে ১০ কোটি তিরঙ্গার অর্ডার সম্পন্ন করেছে। তিনি বলেন, আমাদের কারখানায় তেরঙ্গা তৈরির সময় শ্রমিকরা তাদের চপ্পল-জুতা খুলে কাজ করে। তিনি জানান, তেরঙ্গা সেলাইয়ের জন্য দুই লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে বেশির ভাগই মহিলা।

You might also like!