দেশ

Uttarpradesh : উত্তরপ্রদেশে টেটের প্রশ্নপত্র ফাঁস, বাতিল দুটো পরীক্ষাই, তদন্তের আশ্বাস শিক্ষামন্ত্রীর

নয়াদিল্লি, ২৮ নভেম্বর : পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ায় তুমুল গন্ডগোলের মধ্যেই টেট পরীক্ষা বাতিল হল উত্তরপ্রদেশে। রবিবার সকালেই হওয়ার কথা ছিল শিক্ষক নিয়োগের পরীক্ষা। কিন্তু প্রশ্নপত্র দেওয়ার আগেই পরীক্ষা কেন্দ্রগুলোতে খবর চলে যায় যে হোয়াটসঅ্যাপে 'লিক' হয়ে গেছে পরীক্ষা। সঙ্গে বাতিল করে দেওয়া হয় পরীক্ষা। জানা গেছে, এসটিএফ-এর মেরঠ ইউনিট ইতিমধ্যেই এই ঘটনায় জড়িত তিন জনকে গ্রেফতার করেছে। গোটা বিষয় নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন উত্তরপ্রদেশের শিক্ষামন্ত্রী সতীশ দ্বিবেদী।

এদিন ছিল দুই অর্ধে পরীক্ষা। প্রথমটা ১০টা থেকে ১২:৩০টা পর্যন্ত এবং দ্বিতীয়টা ২:৩০ থেকে ৫টা পর্যন্ত। তুমুল ডামাডোলের জেরে দুটোই বাতিল করে দেওয়া হয়েছে। যোগী আদিত্যনাথের রাজ্যের এডিজি (আইন-শৃঙ্খলা) প্রশান্ত কুমার জানিয়েছেন, আগামী মাসে আর একটি তারিখ দেখে এই পরীক্ষার আয়োজন করা হবে।

প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর পেয়েই তৎপর হয় এসটিএফ। তারা বহু জায়গায় কুকর্মে জড়িতদের সন্ধানে হানা দেয়। শেষ পর্যন্ত প্রয়াগরাজ এবং পশ্চিম উত্তরপ্রদেশ থেকে তিন যুবককে গ্রেফতার করা হয়েছে। এমনকী সন্দেহের তালিকায় আছে এই পরীক্ষার আয়োজক সংস্থাও। পরের মাসে পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে তাদের আর দায়িত্ব দেওয়া হবে না বলেই জানা গেছে।