দেশ

Tripura : ত্রিপুরায় পুর ও নগর ভোটে বিজেপির জয়জয়কার

আগরতলা, ২৮ নভেম্বর  : ত্রিপুরায় পুর ও নগর সংস্থা নির্বাচনে বিরোধীরা ধুয়ে-মুছে সাফ হয়ে গেছে। সমস্ত সংস্থায় উড়েছে বিজেপির পতাকা। বলা যায়, একাধিপত্য কায়েম হয়েছে শাসক দল বিজেপির। আজ ভোটের ফলাফল ঘোষণা শুরু হতেই সেই ছবি স্পষ্ট হচ্ছিল। শুধু পুর নিগম নয়, সমস্ত পুর পরিষদ এবং নগর পঞ্চায়েতও বিজেপি দখল করেছে। শুধুমাত্র ধর্মনগর পুর পরিষদে ফলাফল ঘোষণা হয়নি। তবে এই খবর লেখা পর্যন্ত সেখানেও বিজেপিই এগিয়ে রয়েছে।

অবশ্য এই প্রথম পুর নির্বাচনে খাতা খুলেছে তৃণমূল কংগ্রেস এবং জনজাতি ভিত্তিক আঞ্চলিক দল তিপ্রা মথা। আমবাসা পুর পরিষদে তৃণমূল ও তিপ্রা মথা একটি করে ওয়ার্ডে জয়ী হয়েছে। সিপিএম সর্বস্ব খুইয়ে সারা রাজ্যে মাত্র তিনটি ওয়ার্ড দখল করতে পেরেছে। পুর নিগমে খাতা খুলতে পারবে বলে মনে হচ্ছে না। আশ্চর্যের বিষয় হল, কংগ্রেস নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। কারণ, একটি আসনেও শতবর্ষ প্রাচীন ওই দল জয়ী হতে পারেনি। পুর নিগমে কংগ্রেস কোনও সুযোগ পাবে বলেও মনে হচ্ছে না।

সর্বশেষ খবর অনুযায়ী, পুর নিগমে ৫১টি ওয়ার্ডের মধ্যে ২৪টিতে ফলাফল ঘোষণা হয়েছে। সবকটি আসনেই বিজেপি জয়ী হয়েছে। ফলাফলের প্রবণতা দেখে মনে হচ্ছে, সবকটি আসনেই বিজেপি জয়ী হবে। তবে, দ্বিতীয় এবং তৃতীয় স্থান নিয়ে সিপিএম এবং তৃণমূলের মধ্যে প্রতিযোগিতা চলছে।

এখন পর্যন্ত ১১টি পুর পরিষদ ও নগর পঞ্চায়েতের ফলাফল ঘোষণা হয়েছে। সবকটি পুর ও নগর সংস্থায় বিজেপি বিপুল ভোটে জয়ী হয়েছে। শুধুমাত্র পানিসাগর নগর পঞ্চায়েত, কৈলাসহর পুর পরিষদ এবং আমবাসা পুর পরিষদে সিপিএম একটি করে ওয়ার্ডে জয়ী হয়েছে।