বিনোদন

Goa film festival : চলচ্চিত্রোৎসবে প্রশংসিত বাংলার মেয়ের 'সাঁইবাড়ি থেকে সন্দেশখালি'

গোয়া, ২৪ নভেম্বর  : বুধবার গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্রোৎসবে প্রশংসিত হল মেয়ের ‘সাঁইবাড়ি থেকে সন্দেশখালি’। ৪২ মিনিটের এই ছবি দেখানো হল ‘আইনক্স’-এ। ছবির পরিচালিকা সংঘমিত্রা চৌধুরী বিজেপি-র পশ্চিমবঙ্গ শাখার অন্যতম সম্পাদক।

সংঘমিত্রা গোয়া থেকে এই প্রতিবেদককে জানান, “সাঁইবাড়ি থেকে সন্দেশখালি ছবিটি তৈরির প্রথম অনুপ্রেরণা আমাকে দিয়েছিলেন আমার এক দাদা কাঞ্চন ব্যানার্জি। তিনি আমেরিকার, বস্টনে থাকেন। গত ৫০ বছরে গোটা পশ্চিমবঙ্গে যে কয়টি নারকীয় হত্যাকান্ড এটা তারই চলচ্চিত্রায়ন। প্রায় এক বছর ধরে গবেষণা করে এই ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে। ছবিটি ডকু ফিচার আকারে পরিবেশন করা করা হলো। বেশ কিছু দৃশ্যকে আমরা পুনর্নির্মাণ করেছি যেমন সাঁইবাড়ি, মরিচঝাঁপি, নন্দীগ্রাম, সন্দেশখালি, প্রভৃতি জায়গার ঘটনাকে নতুন করে চিত্র রূপ দেওয়া হয়েছে।

ছবিটি তৈরি করার সময় অনেক রাজনৈতিক বাধা বিপত্তি এসেছে। করোনার সময় শুটিং করতে পারিনি বেশ কিছু দিন। কিন্তু তা সত্বেও ছবিটা আমরা খুব যত্নসহকারে তৈরি করেছি। সেন্সর করতে গিয়ে আর এক বিপত্তি। অনেক সময় লেগেছে কারণ এটা কলকাতা সেন্সার অফিস দায়িত্ব এড়িয়ে গেছে। আবার আমাকে মুম্বাই সেন্সার অফিসে পাঠিয়ে তারপর সেন্সর করাতে হয়েছে। ছবিটিকে যখন ইন্ডিয়ান প্যানোরামাতে পাঠাই তখন ভাবতে পারিনি যে এই ছবি মনোনীত হবে। আমি ‘বাংলা আবার’ এবং আমার সব কলাকুশলীদের প্রতি কৃতজ্ঞ এই ছবিটিকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সাহায্য করার জন্য। কেন্দ্রীয় তথ্যমন্ত্রক এবং উৎসব কমিটির কাছেও আমি কৃতজ্ঞ। আন্তর্জাতিক চলচ্চিত্রোৎসবে ৪টি ফিচার আর ৩টি নন-ফিচার ছবি দেখানো হচ্ছে।