আন্তর্জাতিক

Covaxin:কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

নয়াদিল্লি, ১ নভেম্বর  : দেশীয় টিকা কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবে ভারত বায়োটেকের এই ভ্যাকসিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়। যেকোনও ব্যক্তি কোভ্যাক্সিন নিয়ে সে দেশে পা রাখতে পারে।

অজি সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই মিলেছে স্বস্তি। কারণ কোভ্যাক্সিনের ডোজ নেওয়া বহু পড়ুয়া কিংবা শ্রমিকরা অস্ট্রেলিয়ায় ফিরতে পারছিলেন না। তবে যাঁদের এখনও টিকাকরণ হয়নি তাঁদের জন্য আগের মতোই বহাল নিয়ম। অস্ট্রেলিয়ায় পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। নির্দিষ্ট সময়ের পর দিতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেটও।

গত মাসেই পুণের সেরাম ইনস্টিটিউটে তৈরি হওয়া কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। অর্থাত্‍ কোভিশিল্ডের ডোজ নেওয়া পর্যটকরা অনায়াসে এখন অস্ট্রেলিয়ায় ঘুরতে যেতে পারেন। তবে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে বাধানিষেধ জারি ছিল। এবার সে পথও খুলে দিল ক্যাঙারুর দেশের প্রসাশন। তাদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, 'থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (টিজিএ) সিদ্ধান্ত নিয়েছে যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং চিনের বিবিআইবিপি-কোরভি যাত্রীদের টিকাকরণের তালিকাভুক্ত হিসেবেই ধরা হবে।' শুধু তাই নয়, ১২ বছরের ঊর্ধ্বে যাঁরা কোভ্যাক্সিনের ডোজ নিয়েছেন, তাঁদের কারও অস্ট্রেলিয়া যেতে আর কোনও বাধা রইল না। বিবিআইবিপি-কোরভি টিকার ক্ষেত্রে এর বয়সসীমা ১৮ থেকে ৬০ বছর।